কক্সবাজারে ৪ প্রতারক আটক

32

কক্সবাজারে বিএমএম ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠানে চাকরির নামে প্রতারণার অভিযোগে চারজনকে আটক করেছে পুলিশ। গতকাল শুক্রবার দুপুরে কক্সবাজার শহরের খুরুশকুল রাস্তার মাথা সংলগ্ন শহীদ তিতুমির ইনস্টিটিউট (পরীক্ষা কেন্দ্র) থেকে তাদের আটক করা হয়। এ সময় পরীক্ষার খাতা, প্রশ্নপত্রসহ আনুষঙ্গিক সরঞ্জাম জব্দ করেছে পুলিশ।
আটককৃতরা হলেন বিএমএম ফাউন্ডেশনের চেয়ারম্যান এসএম মাসুম বিল্লাহ, ফিন্যান্স অফিসার শাহাদাত হোসেন খান, পরীক্ষা নিয়ন্ত্রক জালাল উদ্দিন ও মোহাম্মদ ইউনুস।
জানা গেছে, বিএমএম ফাউন্ডেশনের অফিসে কর্মরত কর্মকর্তারা পরীক্ষা নিলেও এর স্বপক্ষে কোন কাগজপত্র দেখাতে পারেননি। পরীক্ষার আগেই পরীক্ষার্থীদের হাতে হাতে উত্তরপত্র পৌঁছে গেছে। যা দেখে ক্ষুব্ধ হন পরীক্ষার্থীরা। পরে ঘটনাস্থল থেকে প্রতারণার অভিযোগে পুলিশ ৪ জনকে আটক করে।
পুলিশ জানিয়েছে, পরীক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে সদর মডেল থানার উপ-পরিদর্শক প্রদীপ কুমারের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করে থানায় নিয়ে যায়।
জানা গেছে, বিএমএম ফাউন্ডেশনে তিন পদে ১৪ জনকে চাকরি দেওয়ার নামে প্রায় ১২০০ জনকে পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ডাকা হয়। এসএমএস এর মাধ্যমে পরীক্ষার তারিখ, সময় ও স্থান জানিয়ে দেওয়া হয় আগেই। তবে সকাল ১০টায় নির্ধারিত কেন্দ্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরীক্ষা শুরুর আগে প্রতিজন থেকে ৩০০ টাকা করে রেজিস্ট্রেশন ফি দাবি করেন আয়োজকরা। অথচ পরীক্ষার আগে কোন আবেদনকারীকে এ বিষয়ে জানানো হয়নি বলে অভিযোগ পরীক্ষার্থীদের। এভাবে টাকা চাওয়ায় প্রতিবাদ করেন পরীক্ষার্থীরা। এরপর কেন্দ্রের ভেতরে আটকে রাখা হয় আয়োজকদের। এরপর তারা বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করেন।
রাঙামাটি থেক বিধান চাকমা, ম্যানশন চাকমা, ইচ্ছে চাকমা, চট্টগ্রামের বাঁশখালী থেকে রেজাউল করিম, সদরের পিএমখালী থেকে ফয়সাল মাহমুদ, রফিক বিন সাঈদ, রিদুয়ানের মতো অন্তত এক হাজার বেকার যুবক পরীক্ষা দিতে যান। তারা চাকরির জন্য পরীক্ষা দিতে গিয়ে প্রতারিত হন বলে জানান।
এ প্রসঙ্গে কক্সবাজার সদর মডেল থানার ওসি মো. ফরিদ উদ্দিন খন্দকার জানান, পরীক্ষার নামে প্রতারণার অভিযোগে চারজনকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে পরীক্ষার সরঞ্জামাদি। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।