কক্সবাজারে সমুদ্রে গোসলে মৃত্যু ঠেকাতে মহড়া

17

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে সমুদ্রে গোসলে নেমে প্রতিনিয়ত অনাকাক্সিক্ষত মৃত্যুর ঘটনা ঘটছে। অসাবধানতায় ঢেউয়ের টানে ভেসে যান অনেক পর্যটক। মাইকিং করেও পর্যটকদের সচেতন করা যাচ্ছে না। তাই মহড়ার মাধ্যমে পর্যটকদের সচেতন করা ও প্রাথমিক চিকিৎসার আয়োজন করেছে জেলা প্রশাসন। গতকাল শনিবার বিকালে সিগাল পয়েন্টে এ মহড়ার আয়োজন করা হয়।
মহড়ায় দেখানো হয়, সাগরে গোসল করতে নামেন এক পর্যটক। হঠাৎ তিনি ভেসে যাচ্ছিলেন। তাৎক্ষণিক দায়িত্বরত লাইফগার্ড কর্মীরা তাকে উদ্ধার করেন। তারপর বালুচরেই দেওয়া হয় প্রাথমিক চিকিৎসা।
জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, কক্সবাজার বেড়াতে এসে সমুদ্রে গোসলে নামেন অসংখ্য পর্যটক। অসতর্কতার কারণে তাদের অনেকে প্রায়ই সমুদ্রে ভেসে যান। তাই এ দুর্ঘটনার এড়াতে ও পর্যটকদের সচেতন করতে এ আয়োজন।
কক্সবাজার জেলা প্রশাসন এবং সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ’র সি সেইফ প্রজেক্টের উদ্যোগে সুগন্ধা পয়েন্টে চিকিৎসা সেবা প্রশিক্ষণ ও মহড়া হয়। এ উপলক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক বলেন, শুধুমাত্র কয়েকজন লাইফ গার্ড কর্মী নিয়ে পানিতে ডোবা প্রতিরোধ করা সম্ভব নয়। বেড়াতে আসা সব পর্যটককে সচেতন হতে হবে।
এতে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ড. আমিনুর রহমান। উপস্থিত ছিলেন পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ ইসলাম, কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়, টুয়াক সভাপতি রেজাউল করিম প্রমুখ। পরে সি সেইফ লাইফ গার্ডের ইউনিফর্ম উন্মোচন করা হয়।