কক্সবাজারে খুরুশকুল প্রকল্প বাস্তবায়ন করবে সেনাবাহিনী

82

কক্সবাজারে ‘খুরুশকুল বিশেষ আশ্রয়ণ’ নামে একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছে সরকার। ২০২৩ সালের জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের অধীনে এই প্রকল্পটি বাস্তবায়নের কাজ করবে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ শাখার পূর্ত পরিদফতর।
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) নতুন প্রকল্পটির অনুমোদন দিয়েছে।
জলবায়ু উদ্বাস্তু এবং কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর স¤প্রসারণের কারণে ভূমিহীন তিন হাজার ৮০৮টি পরিবারের পুনর্বাসনসহ জীবিকা নির্বাহের মাধ্যমে জাতীয় দারিদ্র্য হ্রাসকরণের লক্ষ্যে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ‘খুরুশকুল বিশেষ আশ্রয়ণ’ নামের বিশেষ এই প্রকল্পের বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৩৩ কোটি ৬১ লাখ টাকা। খবর বাংলা ট্রিবিউনের
প্রকল্পটির প্রধান কাজ গুলোর মধ্যে রয়েছে— ১১৯টি ৫ তলা ভবন নির্মাণ, একটি মসজিদ ও একটি মন্দির নির্মাণ, ২২ দশমিক ৬০ কিলোমিটার অভ্যন্তরীণ ও সংযোগ রাস্তা ও ৩৮ কিলোমিটার ড্রেন নির্মাণ, ২৮টি সেন্ট্রিফিউগাল পাম্প স্থাপন, ৮ কিলোমিটার পানির লাইন ও ১৪টি ওভারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার স্থাপন, ৪টি সাইক্লোন সেল্টার নির্মাণ, রেইন ওয়াটার হার্ভেস্টিং, পুকুর, জেটি নির্মাণ, সাব-স্টেশন এবং সোলার প্যানেল স্থাপন।
ঘাস চাষের প্রশিক্ষণ ব্যয় কমানোর নির্দেশ : পুষ্টিকর ঘাস চাষাবাদের কৌশল শিখতে ৩২ কর্মকর্তার বিদেশ যাওয়ার প্রস্তাব নিয়ে সমালোচনা চলছে। এর মধ্যেই প্রকল্পটি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) তোলা হয়েছে।
সড়কের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে সচিব আরও বলেন, রাস্তা বাড়ানো হচ্ছে। রাস্তাকে টেকসই এবং ভালো রাখার জন্য রাস্তার পাশে জলাধার কিংবা বৃষ্টির পানি নামার ব্যবস্থা করতে হবে। রাস্তার পাশে গাছ লাগাতে হবে।
১০ হাজার ৭০২ কোটি টাকার সাত প্রকল্প : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১০ হাজার ৭০২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে সাতটি প্রকল্প অনুমোদন করেছে। এরমধ্যে সরকারি অর্থায়ন ছয় হাজার ৪৫৯ কোটি ২৭ লাখ টাকার। আর বৈদেশিক উৎস থেকে পাওয়া ঋণ চার হাজার ২৪২ কোটি ৯৬ লাখ টাকা।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল একনেক সভা অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় যুক্ত হন।
অনুমোদিত প্রকল্পগুলো হলো, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘প্রাণিপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ প্রকল্প; প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘খুরুশকুল বিশেষ আশ্রয়ণকেন্দ্র’; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ইউকেয়ার) ফেইজ ওয়ান: রুরাল কানেকটিভিটি, মার্কেট অ্যান্ড লজিস্টিক ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রূভমেন্ট প্রজেক্ট’; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘উইকেয়ার ফেজ-১: ঝিনাইদহ-যশোর মহাসড়ক (এন-৭) উন্নয়ন’ প্রকল্প; নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো/সুবিধাদির উন্নয়ন (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্প; বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন-প্রথম পর্যায় (প্রথম সংশোধিত)’ প্রকল্প এবং নির্বাচন কমিশন সচিবালয়ের ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্প।
কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী সভার কার্যক্রমে অংশ নেন।