কক্সবাজারে এক দোকানকে লাখ টাকা জরিমানা

32

পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে তৎপর রয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসকের সরাসরি তত্ত্বাবধানে চলছে নিয়মিত বাজার মনিটিরিং। জেলা প্রশাসনের বেঁধে দেওয়া পেঁয়াজের নির্ধারিত মূল্য ৭০ টাকার চেয়ে অতিরিক্ত দাম নেওয়ার খবরে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। তিনি সরাসরি বড় বাজারে পেঁয়াজের পাইকারি দোকানগুলোতে গিয়ে পেঁয়াজের মূল্য যাচাই করেন।
এসময় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করার অভিযোগে ইসমাইল ট্রেডার্সকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।
জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ভোক্তাদের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করে প্রশাসন। অভিযানে নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ইসমাইল ট্রেডার্সকে এক লাখ টাকা জরিমানা করা হয়। যদি কোন ব্যবসায়ী নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে পেঁয়াজ বিক্রি করে তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান জেলা প্রশাসক।
উল্লেখ্য, মঙ্গলবার কক্সবাজারে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীদের সাথে জরুরি বৈঠক করেছে জেলা প্রশাসন। ওই বৈঠকে পেঁয়াজের সর্বোচ্চ মূল্য কেজি প্রতি ৭০ টাকা নির্ধারণ করে দেয়া হয়। বৈঠকে জেলা বাজার মনিটরিং কমিটির সদস্য, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, সুধী সমাজ ও সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।