ঐক্যফ্রন্ট তেল ও পানির মিশ্রণ : তথ্যমন্ত্রী

37

কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টকে তেল-জলের মিশ্রণের সঙ্গে তুলনা করে আওয়ামী লীগ নেতা তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, এই জোট ভাঙার জন্য বাইরে থেকে কোনো চেষ্টার দরকার পড়বে না।
সমসাময়িক বিষয় নিয়ে গতকাল সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার নাকি বিএনপি ও ঐক্যফ্রন্টকে ভাঙার চেষ্টা করছে। ঐক্যফ্রন্টকে তো ভাঙার কোনো প্রয়োজন নেই। তেল আর পানির মিশ্রণ ঘটালে যে রকম হয়, ঐক্যফ্রন্ট হচ্ছে সে রকম একটি মিশ্রণ। তেল আর পানি যেমন কখনও মেশানো যায় না, ঐক্যফ্রন্টে চরম ডানপন্থি, বামপন্থি, মধ্যপন্থি বিভিন্নপন্থিদের যে সংমিশ্রণ ঘটেছে সেটি হচ্ছে তেল আর পানির মিশ্রণের মত।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান বলেন, ‘তেল আর পানির মিশ্রণ ঘটালে যেমন দু’টি আলাদাই থাকে, সেখানে তাদের অবস্থানও আলাদা আলাদা, এটিকে ভাঙার প্রয়োজন বা ভাঙার উদ্যোগ নেওয়ার প্রয়োজন নেই’। তার দবি, আওয়ামী লীগ চায় বিএনপি ‘একটি শক্তিশালী দল’ হিসেবে টিকে থাকুক, ‘গণতন্ত্রের অভিযাত্রাকে অব্যাহত’ রাখার ক্ষেত্রে অবদান রাখুক। খবর বিডিনিউজের
‘ছোটখাটো কিছু বিছিন্ন ঘটনা’ ঘটলেও উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে হচ্ছে দাবি করে তথ্যমন্ত্রী বলেন, ‘ভোটার উপস্থিতি নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। বিএনপি এই নির্বাচনে অংশ নিলে ভোটার উপস্থিতি আরও ভালো হতো। কিন্তু এ পর্যন্ত যে ভোটার উপস্থিতি, আমি মনে করি এটি অত্যন্ত সন্তোষজনক’।
উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৪৩ শতাংশ, দ্বিতীয় ধাপে ৪১ শতাংশ এবং রবিবার তৃতীয় ধাপে ৪০ শতাংশের বেশি ভোট পড়ার তথ্য দেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ১৯৫৪ সালে বাঙালির দিক পরিবর্তনের রাজনীতির সময় যুক্তফ্রন্টের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৩৭ শতাংশ। এমনকি পশ্চিমবঙ্গে স্থানীয় সরকার নির্বাচনে ৩০ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হয়। সেদিক থেকে বাংলাদেশের উপজেলা নির্বাচনের পরিস্থিতি ‘যথেষ্ট সন্তোষজনক’ বলে তার ভাষ্য।
হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি যেভাবে নির্বাচন থেকে পালিয়ে বেড়াচ্ছে, এভাবে পালাতে পালাতে তাদের এক সময় রাজনীতি থেকেও পালিয়ে যেতে হয় কি না সে আশঙ্কা দেখা দিচ্ছে’।