এ মুহূর্তে সংসদে যাওয়ার প্রশ্নই ওঠে না : ফখরুল

51

জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণকে ‘প্রতারণামূলক’ আখ্যায়িত করে সংসদে যাওয়ার আহবান প্রত্যাখ্যান করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, এই সংসদে তো, কীভাবে এটাকে সংসদ হিসেবে ধরে নেওয়া হবে! আমরা বলেছি ফলাফল প্রত্যাখ্যান করেছি। এই মুহূর্তে সংসদে যাওয়ার বা শপথ নেওয়ার প্রশ্নই উঠতে পারে না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর টেলিফোনে এই প্রতিক্রিয়া দেন বিএনপি নেতা ফখরুল।
একাদশ সংসদ নির্বাচনে জিতে সরকার গঠনের পর গতকাল জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে বিভেদ ভুলে
‘জাতীয় ঐক্যের’ আহবান জানান আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংখ্যায় ‘কম হলেও’ বিএনপির নির্বাচিতদের শপথ নিয়ে সংসদে আসার আহবান জানিয়ে তিনি বলেন, তাদের প্রস্তাব ও সমালোচনার ‘যথাযথ মূল্যায়ন’ করা হবে।
ওই আহবান প্রত্যাখ্যান করে মির্জা ফখরুল বলেন, এই নির্বাচনে মানুষের মতামতের প্রতিফলন ঘটেনি এবং তারা (ক্ষমতাসীন) একটা ভয়াবহ রকমের নজিরবিহীন ভোট ডাকাতি করেছে, তা ইতোপূর্বে বাংলাদেশ কখনো দেখেনি। সেই ভোটের মাধ্যমে তারা ক্ষমতা আবার দখল করে নিয়েছেন, আবার এসছেন। এসে তারা দেশ পরিচালনা করবেন এবং বলছেন বিরোধী দলকে পার্লামেন্টে যাওয়ার জন্যে।
তিনি বলেন, “আমি মনে করি, এটা আরও একটা প্রতারণা জনগণের সঙ্গে করা হচ্ছে, বোকা বানানোর চেষ্টা করা হচ্ছে মানুষকে। খবর বিডিনিউজের
৩০ ডিসেম্বরের নির্বাচনের ফল বাতিল করে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচন দেওয়ার দাবি আবারও তুলে ধরে তিনি বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিয়ে সুষ্ঠু নির্বাচন করেন, গ্রহণযোগ্য নির্বাচন দেন। সবাই অংশগ্রহণ করবে। তারপরে যে ফলাফল আসবে সেই ফলাফলের ভিত্তিতে সংসদ এবং সরকার গঠন হবে। আমরা তো আগেই বলে দিয়েছি, নতুন করে বলার কিছু নেই।
নির্বাচনের হার-জিত নিয়ে নিজের একটি বিশ্লেষণ জাতির উদ্দেশে ভাষণে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, গত দশ বছরে আওয়ামী লীগের সময়ে যে উন্নয়ন হয়েছে, তাতে আওয়ামী লীগের বিপুল বিজয় ‘খুবই প্রত্যাশিত ছিল’। অন্যদিকে কী কী কারণে বিএনপির ভরাডুবি হয়ে থাকতে পারে, সে বিষয়ে নিজের ভাবনাগুলোও প্রধানমন্ত্রী তার ভাষণে তুলে ধরেন।
এর জবাবে মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী যে ব্যাখ্যা দিয়েছেন, কেন তার বিজয় হল, সেই ব্যাখ্যাই প্রমাণ করে যে তারা আসলে কোনো বিজয় অর্জন করেনি, জনগণের ভোট ডাকাতি করে নিয়ে গিয়ে ক্ষমতা দখল করে বসেছেন। সঠিক ভোটে জিতলে প্রধানমন্ত্রীকে এভাবে ব্যাখ্যা দিতে হত না।