এয়াকুব আলীর এক বছরের কারাদন্ড

50

চেক প্রতারণার মাধ্যমে ব্যবসায়ীর এক কোটি পনের লাখ টাকা আত্মসাতের দায়ে এয়াকুব গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের স্বত্বাধিকারী ও এলডিপি নেতা এয়াকুব আলীকে এক বছরের কারাদন্ড এবং চেকের সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ষষ্ঠ যুগ্ম মহানগর দায়রা জজ মো. রাশেদ তালুকদার এ রায় ঘোষণা করেন।
আদালতে বাদিপক্ষে মামলা পরিচালনাকারী এডভোকেট এ. এম. জিয়া হাবীব আহসান জানান, আসামির আত্মসমর্পণ বা গ্রেপ্তার হওয়ার দিন থেকেই সাজার দিন গণনা করা হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।
মামলার বিবরণ বলা হয়েছে, আগ্রাবাদ জাবেদ টাওয়ারের দিব্য ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বিশ্বজিত দে- এর সাথে দন্ডত এয়াকুব আলীর দীর্ঘদিন সুসম্পর্ক ছিল। সে সুবাদে ব্যবসায়িক প্রয়োজনে এয়াকুব আলী তার কাছ থেকে এক কোটি ১৫ লাখ টাকা হাওলাত নেন। এসব টাকার বিপরীতে বিশ্বজিতকে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক লিমিটিডে এয়াকুব আলীর মালিকানাধীন সেইফওয়ে সার্ভিস নামীয় প্রতিষ্ঠানের থাকা হিসাবের বিপরীতে চেক ইস্যু করা হয়। তবে, ইস্যুকৃত চেকটি অপর্যাপ্ত তহবিলের কারণে ডিজঅনার হওয়ায় প্রথমে নোটিশ এবং পরে গত বছরের ১৫ অক্টোবর সিএমএম আদালতে মামলা করা হয়। পরবর্তীতে মামলাটি বিচার নিষ্পত্তির জন্য ষষ্ঠ যুগ্ম মহানগর দায়রা জজ আদালতে প্রেরণ করা হয়। আদালত আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার কার্যক্রম শুরু করেন। সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার মামলার রায় ঘোষণা করা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ আলম এবং আসামিপক্ষে মোহাম্মদ কফিল উদ্দিন চৌধুরী মামলা পরিচালনা করেন।