এসএসসিতে ভুল প্রশ্ন, এক কেন্দ্র সচিবকে অব্যাহতি

49

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ভুল প্রশ্নপত্র বিতরণ করায় ৭ কেন্দ্র সচিবকে শোকজ করেছিল চট্টগ্রাম শিক্ষাবোর্ড। গত শনিবার তিন কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দেওয়ার নির্দেশনা দেয় শিক্ষাবোর্ড।
কিন্তু এর আগেই পতেঙ্গা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রের সচিব মো. ওবায়দুল হককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরীক্ষা নীতিমালা অনুসারে শিক্ষাবোর্ডের প্রদত্ত নির্দেশনা বর্হিভ‚ত কাজের প্রমাণ পাওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান। তদস্থলে দক্ষিণ হালিশহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাইলকে নিয়োগ দেওয়া হয়েছে।
গত শনিবার অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইদিন ৭ কেন্দ্রে ৩৯৭জন পরীক্ষার্থী ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছিল। একইদিনে ৭ কেন্দ্রের কেন্দ্র সচিবকে তিনদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয় শিক্ষবোর্ড। আজ সোমবার এই শোকজের জবাব দেওয়ার শেষদিন। কিন্তু এর আগেই পতেঙ্গা উচ্চবিদ্যালয় কেন্দ্রের সচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল রবিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান স্বাক্ষরিত এক পত্রে বলা হয়, ‘এসএসসি পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালা-২০১৯’ অনুসারে প্রদত্ত নির্দেশনা লঙ্ঘন করায় এ কেন্দ্র সচিবকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে বাকি ৬ জনকে সোমবারের মধ্যে জবাব দিতে হবে। এছাড়াও জবাব পাওয়ার পর যাচাই করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মাহবুব হাসান।
ভুল প্রশ্ন বিতরণ করা কেন্দ্রগুলো হল, নগরীর ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়, মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়, গরীবে নেওয়াজ বিদ্যালয়, পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়, উখিয়ার পালংখালী উচ্চ বিদ্যালয় এবং উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র।
এসব কেন্দ্রে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণিত মান উন্নয়নের প্রশ্ন ২০১৯ সালের নিয়মিত পরীক্ষার্থীদের দেওয়া হয়েছে। ফলে কেন্দ্রগুলোতে ৩৯৭জন পরীক্ষার্থী ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে। তবে তাদের কোনোভাবে উদ্বিগ্ন না হতে বলেছেন শিক্ষাবোর্ড। তাদের যাতে কোনো সমস্যা না হয়, সে ব্যাপারে শিক্ষাবোর্ড বিশেষভাবে দেখবেন বলে জানানো হয়।