এবার ১৫ আগস্টে নেই খালেদা জিয়ার জন্মদিনের কর্মসূচি

28

কারাবন্দি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উদযাপনে এবার ১৫ আগস্ট কোনো কর্মসূচি নেই বিএনপির। তার আরোগ্য কামনায় একদিন পর আগামীকাল শুক্রবার দোয়া মাহফিল হবে বলে বিএনপি নেতা রুহুল কবির রিজভী জানিয়েছেন।
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির দুই মামলায় দন্ড নিয়ে দেড় বছর ধরে কারাবন্দি রয়েছেন। অসুস্থতার জন্য কয়েক মাস ধরে তিনি রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে।
১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যাকান্ডের দিন খালেদার জন্মদিন উদযাপন বাংলাদেশের রাজনীতিতে বিতর্কিত একটি অধ্যায় হয়ে রয়েছে। বিএনপির ভাষ্য অনুযায়ী, এবছর ১৫ আগস্ট বৃহস্পতিবার খালেদা জিয়া ৭৪ বছর পূর্ণ করবেন। খবর বিডিনিউজের
তবে তার আরও জন্মদিনের হদিস পাওয়ায় আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের দিন ১৫ অগাস্ট শোকের দিনটির মর্যাদা ক্ষুন্ন করার উদ্দেশ্যেই খালেদা এই ‘ভুয়া জন্মদিন’ পালন করেন। তবে গত কয়েক বছর নানা কারণ দেখিয়ে বিএনপি কেক না কাটলেও ১৫ আগস্ট কোনো একটি কর্মসূচি রাখত। কিন্তু এবার তাও রাখছে না।
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এলে তার কাছে সাংবাদিকরা জানতে চান, খালেদার জন্মদিনের কোনো কর্মসূচি রয়েছে কি না? এসময় বিএনপি নেতা বলেন, আগামীকাল (১৫ আগস্ট) কোনো কর্মসূচি নাই। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিনটি আমরা শুক্রবারের দিন করব। বিএনপির উদ্যোগে তার এই জন্মদিন উপলক্ষে শুক্রবার ঢাকাসহ সারাদেশে দেশনেত্রীর রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
বিভিন্ন দাবি নিয়ে বিএনপির আলোচনার আহŸানের জবাবে ১৫ আগস্ট কেক না কাটার শর্ত দিয়ে আসছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। স¤প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, যারা ১৫ আগস্ট কেক কাটে, তাদের সঙ্গে কোনো আলোচনা হতে পারে না।
আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে খালেদা জিয়ার সঙ্গে টেলিফোনে কথা বলার সময়ও ১৫ আগস্ট শোকের দিন কেক না কাটার আহবান জানিয়েছিলেন। কিন্তু ২০১৪ সালের ১৫ আগস্ট ৫০ পাউন্ডের কেক কেটে জন্মদিন পালন করেন খালেদা জিয়া। ২০১৫ সালের ১৫ আগস্ট প্রথম প্রহরে তিনি কেক না কাটলেও সন্ধ্যার পর কেক কেটে ঠিকই জন্মদিন উদযাপন করেছিলেন। তবে পরের বছর বন্যা, গুলশান হামলা, গুম-খুনকে কারণ দেখিয়ে কেক কাটার কর্মসূচি বাতিল করেছিলেন খালেদা।
সংবাদ সম্মেলনে রিজভী বলেন, তার নেত্রী ক্ষমতাসীন দলের ‘প্রতিহিংসার শিকার’। বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী এদেশের গণমানুষের নেত্রী যিনি বার বার হারানো গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন এবং জনগণকে যে ওয়াদা করেন সেই ওয়াদা রক্ষার্থে যিনি আপসহীন লড়াই করেন। সেই নেত্রী আজকে প্রতিহিংসার কারণে কারাগারে বন্দি রয়েছেন।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, জয়নাল আবেদীন মেজবাহউদ্দিন, টিএস আইয়ুব, আমিনুল ইসলাম, আয়শা সিদ্দিকা, স্বেচ্ছাসেবক দলের নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।