এবার এসএসসি পরীক্ষায় বসবে দেড় লাখ শিক্ষার্থী

31

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অংশ নিচ্ছে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন শিক্ষার্থী। গত বছর এই শিক্ষাবোর্ড থেকে ১ লাখ ৩৫ হাজার ২২১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। অর্থাৎ বছরের ব্যবধানে পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৬৪৬ জন বেড়েছে। চট্টগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানিয়েছে, এবছর মোট ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বাড়ার পাশাপাশি কেন্দ্রের সংখ্যাও ১১টি বাড়ানো হয়েছে। একইসঙ্গে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও গত বছরের তুলনায় বেড়েছে। ২০১৮ সালে ১ হাজার ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এবার সেই সংখ্যা বেড়ে ১ হাজার ৩০টি হয়েছে।
চট্টগ্রাম মহানগর এলাকায় ৩৪টি কেন্দ্রে ১৮৫ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫ হাজার ৩৪৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে মানবিক বিভাগের ৫১ হাজার ৫৭ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৩ হাজার ৫৩৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নিচ্ছে ৬৫ হাজার ২৭১ জন শিক্ষার্থী।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের মধ্যে ৮১ হাজার ১০৮ জন ছাত্রী ও ৬৮ হাজার ৭৫৯ জন ছাত্র। অর্থাৎ ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১২ হাজার ৩৪৯ জন বেশি।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, পরীক্ষার মান নিশ্চিতের লক্ষ্যে প্রতি কেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনসহ বোর্ডের ১০টি বিশেষ ভিজিলেন্স ও ৭০টি ভিজিলেন্স টিম কাজ করবে। প্রতিবারের মতো এবারও বোর্ডের প্রথম শ্রেণির কর্মকর্তাদের ঝটিকা টিম কেন্দ্র পরিদর্শন করবে। পরীক্ষার সরঞ্জাম যথাসময়ে কেন্দ্রের প্রধানদের কাছে পৌঁছে দেবে বোর্ড।