‘এপ্রিল নাগাদ প্রত্যেক আমেরিকানের হাতে করোনার টিকা পৌঁছাবে’

16

২০২১ সালের এপ্রিল নাগাদ যুক্তরাষ্ট্রের প্রতিটি নাগরিকের হাতে করোনাভাইরাসের টিকা পৌঁছাবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি।মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রতি মাসেই করোনার লাখ লাখ টিকা উৎপাদন করা হবে। আমাদের প্রত্যাশা হচ্ছে, আগামী এপ্রিল নাগাদ প্রত্যেক আমেরিকানের কাছে পৌঁছানোর মতো যথেষ্ট টিকা উৎপাদিত হবে।
তিনি বলেন, স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষের অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যেই এ টিকা বিতরণ শুরু হবে। অল্প সময়ের মধ্যেই একটি নিরাপদ ও কার্যকর টিকা আমাদের হাতে পৌঁছাবে। এর মধ্য দিয়ে আমরা ভাইরাসটিকে পরাজিত করতে সক্ষম হবো।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)। ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ লাখ তিন হাজার ২৪১। মৃত্যু হয়েছে দুই লাখ দুই হাজার ৭৮৮ জনের।