এডিবির সাড়ে ৬০০ কোটি ডলারের তহবিল

31

মহামারী নতুন করোনভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটাতে প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, এই মহামারী বড় ধরনের বৈশ্বিক সঙ্কটে পরিণত হয়েছে। এজন্য জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে জোরালো পদক্ষেপ নেওয়া জরুরি। আমাদের সদস্য ও সহযোগী সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে আমরা এই সাড়ে ৬০০ কোটি ডলারের উদ্ধার তহবিল দিচ্ছি’। এই সাড়ে ৬০০ কোটি ডলারের এই প্যাকেজের বাইরে পরিস্থিতি যখনই চাইবে তখনই আর্থিক ও নীতি সহায়তা দিতে এডিবি প্রস্তুত রয়েছে বলে তিনি বলেন।
এর মধ্যে মহামারীর স্বাস্থ্যগত ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলার কার্যক্রম পরিচালনার জন্য রাষ্ট্রগুলোকে ৩৬০ কোটি ডলার এবং সরাসরি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, কুটির ও মাঝারি আকারের প্রতিষ্ঠান এবং স্থানীয় ও আঞ্চলিক বাণিজ্য এবং কোম্পানিগুলোর জন্য ১৬০ কোটি ডলার দেওয়া হবে।
চলমান প্রকল্পগুলো থেকে বরাদ্দ তুলে নিয়ে জরুরি পরিস্থিতি বিবেচনার মাধ্যমে জরুরি প্রয়োজনে স্বল্প সুদে ১০০ কোটি ডলারের ঋণ সহায়তাও দেবে এডিবি। এছাড়াও প্রযুক্তিগত সহায়তা ও তাৎক্ষণিক অনুদানের জন্য ৪০ মিলিয়ন ডলার সরবরাহ করবে। তবে তহবিল সরবরাহের আগে এডিবির পরিচালনা পর্ষদে প্যাকেজের অনুমোদন পেতে হবে।
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর মধ্যেই ৫ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে।
বিশ্ব ব্যাংক গ্রূপ ১ হাজার ২০০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে, যেখান থেকে বাংলাদেশ ১০ কোটি ডলার বরাদ্দ পাচ্ছে। খবর বিডিনিউজের