এক লাফে র‌্যাঙ্কিংয়ের ৩৮-এ নাঈম

30

অভিষেকেই আলো ছড়ানো নাঈম শেখ আইসিসির সবশেষ টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পুরস্কারটা পেলেন হাতেনাতেই। এক লাফে ৩৮তম অবস্থানে উঠে এসেছেন বাংলাদেশের ২০ বছর বয়সী বাঁহাতি ওপেনার। সমান ৪৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ড তারকা জনি বেয়ারস্টোর সঙ্গে যৌথভাবে র‌্যাঙ্কিংয়ে এই অবস্থানে আছেন ভারত সিরিজেই আন্তর্জাতিক অঙ্গনে অভিষিক্ত নাঈম। ভারতে তিন ম্যাচে তিনি যথাক্রমে ২৬, ৩৬ ও ৮১ রান উপহার দিয়েছেন। টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ত্রিশের কোটায় আছেন কেবল একজন। টাইগারদের সবার উপরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অবনমন হয়েছে তার, এখন আছেন ২৯ নম্বরে। ভারতে অপরাজিত ১৫, ৩০ আর ৮ রান এসেছে অধিনায়কের ব্যাটে। ওপেনার লিটন দাস আছেন র‌্যাঙ্কিংয়ের ৪১ নম্বরে, অবনমন হয়েছে তারও। সবশেষ সিরিজে তিন ম্যাচে তার ব্যাটে এসেছে মোটে ৪৫ রান। ৫১তে আছেন সৌম্য সরকার, ৬৯ রান দিয়েছেন তিনি সবশেষ সিরিজে।
র‌্যাঙ্কিংয়ের ৫২তে মুশফিকুর রহিম আর ভারত সিরিজে দলের বাইরে থাকা সাব্বির রহমান আছেন ৫৩তম হয়ে। মুশফিক দিল্লিতে ম্যাচজয়ী অপরাজিত ৬০ রানের ইনিংস খেললেও শেষ দুই ম্যাচে ব্যর্থ হয়েছেন। সেরা একশোতে বাংলাদেশের অন্যদের মধ্যে আছেন কেবল তামিম ইকবাল, ৬৪তে, তিনি টানা দুই সিরিজ স্বেচ্ছা বিরতিতে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ত্রিশে নেই বাংলাদেশের কেউ। ৩২ নম্বরে আছেন মোস্তাফিজুর রহমান, টেবিলে অবনমন হয়েছে বাঁহাতি পেসারের, ভারতে তিন ম্যাচে উইকেটের দেখা পাননি।
অবনমন হয়ে ৮১তে মাহমুদউল্লাহ, আর চার বছর পর ফিরে ভালো করা পেসার আল-আমিন হোসেন তার সঙ্গে একই অবস্থানে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করে। সেরা একশোতে নেই টাইগারদের আর কোনো বোলার। অলরাউন্ডারদের মধ্যে ২২৫ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের চার নম্বরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ভারতে শেষ ম্যাচে ২ উইকেট নেয়া সৌম্য অলরাউন্ডিংয়ে উন্নতি করে উঠে এসেছেন ৩০ নম্বরে, এ অবস্থানে যৌথভাবে আছেন পাকিস্তানের ইমাদ ওয়াসিমের সঙ্গে। দুই বছর নিষিদ্ধ সাকিব আল হাসানকে টি-টুয়েন্টির ব্যাটিং-বোলিং-অলরাউন্ডার কোনো বিভাগের র‌্যাঙ্কিং-রেটিংয়েই রাখেনি আইসিসি!