এক তরুণীকে ঘিরে তিনবন্ধুর প্রেমের গল্প মঞ্চে আনছে লোক নাট্যদল

49

বুদ্ধদেব বসু’র গল্প ও লিয়াকত আলীর নির্দেশনায় মঞ্চে আসছে লোক নাট্যদলের নতুন নাটক ‘আমরা তিনজন’। গত বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে নাটকটির প্রথম কারিগরি মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। আগামী মার্চে নাটকটি আনুষ্ঠানিকভাবে মঞ্চে আসবে বলে লোক নাট্যদল জানিয়েছে। ১৯২৭ সালের ঢাকার পুরানা পল্টনের একটি ঘটনাকে ঘিরে ‘আমরা তিনজন’ গল্পটি লিখেছিলেন বুদ্ধদেব বসু।
বিকাশ, অসিত ও হিতাংশু তিন বন্ধু। দিনের বেশিরভাগ সময় একসঙ্গে থাকে, যতটা এবং যতক্ষণ থাকা সম্ভব। তিনবন্ধুই এক তরুণীর প্রেমে পড়ে। নাম তার অন্তরা, বাড়ির সবাই ডাকে তরু বলে। এই মেয়েটিকে ঘিরেই সারাক্ষণ তিনবন্ধুর নানারকম জল্পনা-কল্পনা, কথাবার্তা, ভাবনা, ইত্যাদি।
বর্তমান সময়ে বসে ১৯২৭ সালের গল্পটা বলেছেন বিকাশ। অন্তরাকে ঘিরে তাদের প্রেম, ভালোবাসা ও বিষাদগাঁথা উঠে আসে তার বর্ণনায়। নাটকে ‘অন্তরা’ চরিত্রে অভিনয় করেছেন মঞ্চের নতুন মুখ অনন্যা নিশী। এর আগে লোক নাট্যদলের ‘কঞ্জুষ’ নাটকে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন তিনি। তিনি ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন লিয়াকত আলী লাকী, মাস্উদ সুমন, ফজলুল হক, আজিজুর রহমান সুজন, স্বদেশ রঞ্জন দাস গুপ্ত, সোনিয়া আক্তার, জিয়া উদ্দিন শিপন, শিশির কুমার রায় প্রমুখ।
লোক নাট্যদল এর আগেও বুদ্ধদেব বসুর নাটক ‘তপস্বী ও তরঙ্গিনী’ মঞ্চে এনেছিল। ওই নাটকের প্রায় অর্ধশতাধিক প্রদর্শনী করেছে তারা।