একুশ মানে অন্যায়ের বিরুদ্ধে জেগে ওঠার অগ্নিস্ফুলিঙ্গ

73

জাতীয় মানবাধিকার ইউনিটি :
একুশ মানে অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে জেগে উঠার অগ্নিস্ফুলিঙ্গ। প্রতিবাদ আর প্রতিরোধের চিত্র। ভাষার মর্যাদা ও স্বাধীনতার অধিকার প্রতিষ্ঠার সাহসী সোপান। একুশের পথ ধরেই বাঙালির মহান স্বাধীনতা ও রক্তক্ষয়ী সংগ্রাম। একুশ মানে মাথা উঁচু করে দাঁড়াবার মূলমন্ত্র এবং স্বাধীনতার সূতিকাগার। জাতীয় মানবাধিকার ইউনিটির উদ্যোগে আয়োজিত একুশের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী একথা বলেন। জাতীয় মানবাধিকার ইউনিটি চট্টগ্রাম মহানগর ও বিভাগীয় শাখার উদ্যোগে মহান ২১ ফেব্রূয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ২৩ ফেব্রূয়ারি রবিবার বিকাল ৪টায় নগরীর সিআরবিস্থ তাসফিয়া গার্ডেনে ভাষার মর্যাদা রক্ষায় সংগঠক ও মানবাধিকার কর্মীদের দায়িত্ব এবং করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় শাখার সভাপতি মোঃ হাসান মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও মহানগর আওয়ামীলীগ নেতা সৈয়দ মাহমুদুল হক, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও চসিক প্রাক্তন কাউন্সিলর হাসিনা জাফর, চট্টগ্রাম দক্ষিণ জেলা মৎস্যজীবীলীগের আহব্বায়ক সৈয়দ আহমদ, ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের সিনিয়র সহ-সভাপতি মোঃ জসিম উদ্দিন চৌধুরী, মক্কা আওয়ামী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুর রহমান, বাংলাদেশ মানবাধিকার কমিশনের ডেপুটি গভর্ণর আমিনুল হক বাবু।
প্রধান অতিথির বক্তব্যে ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ভাষা আন্দোলন ও মুক্তি সংগ্রাম একই সূত্রে গাঁথা। ভাষার অধিকার প্রতিষ্ঠার মধ্যদিয়ে স্বাধীনতা সংগ্রামের সূচনা ঘটে। এরপর থেকে বাঙালী নানান সংগ্রামে অবতীর্ণ হন। নানান সংগ্রাম ও প্রতিরোধের পর ৭১’র মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত হয় বাঙালীর কাঙ্খিত স্বাধীনতা। বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ মাহমুদুল হক বলেন, ভাষা আন্দোলনের ইতিহাস তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। বাংলা ভাষা আজ শুধু বাঙালীর নয়, এটি এখন বিশ্ববাসীর মাতৃভাষা হিসেবে স্বীকৃত। বিশেষ অতিথির বক্তব্যে হাসিনা জাফর বলেন, অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে জেগে উঠার নাম একুশে ফেব্রূয়ারি। যেখানে অনিয়ম সেখানেই প্রতিরোধ আর প্রতিবাদ। এটিই হোক মহান একুশের অঙ্গীকার। মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুরেশ দাশ ও সদস্য রুমি আকতার মৌ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, মহানগরের সাধারণ সম্পাদক স.ম. জিয়াউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ নেওয়াজ, সহকারী পরিদর্শক মাসুমা কামাল আঁখি, মোঃ কালিম শেখ, মোঃ বায়েজিদ ফরায়েজী, মাসুদুর রহমান, মোঃ গোলাম রহমান, সাথী কামাল, সুমিয়া সালাম, বীরমুক্তিযোদ্ধা এস.এম. লেয়াকত হোসেন, ইমরান সোহেল, আসিফ ইকবাল, জোবায়ের বিন জিহাদী, হানিফুল ইসলাম চৌধুরী প্রমূখ।
চিটাগাং সিনিয়রস্ ক্লাব :
গত ২১শে ফেব্রূয়ারি চিটাগাং সিনিয়রস্ ক্লাবের সম্মানিত প্রেসিডেন্ট ডা. সেলিম আকতার চৌধুরীর নেতৃতে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বীর শহীদদের স্মরণে প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ক্লাবের সদস্য, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
বিটিসিএল শ্রমিক-কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ :
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিটিসিএল শ্রমিক-কর্মচারী ফেডারেল ইউনিয়ন সিবিএ’র শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা সংগঠনের সভাপতি জাহাঙ্গীর আলম দেওয়ান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাবের আহমেদ এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সাবেক সিবিএ সভাপতি হাজ্বী আব্দুল মালেক, এম.এ.কে জাহাঙ্গীর, মো: জাফর আহম্মদ, মো: শফিউল্যা, সিরাজুল ইসলাম, সাজেদুল হক,নাজমুল হক, মো: আনিস, মো: জানে আলম, বাবু দুলাল বড়ূয়া, নার্গিস আক্তার,কৃষ্ণা চক্রবর্ত্তী, আব্দুল কাদের, মিয়াজী, মো: রফিক, আবুল বশর, সাইফুল ইসলাম, মো: আবুল কালাম, মো: জাহাঙ্গীর প্রমুখ।
চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ছাত্রলীগ :
চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ ছাত্রলীগের উদ্যোগে একুশে ফেব্রূয়ারি উপলক্ষে প্রভাত ফেরী, পুষ্পমাল্য অর্পণ শেষে কলেজ ছাত্র সংসদে কলেজ ছাত্রলীগের সভাপতি মো: সাব্বির চৌধুরী’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন স্থানীয় কাউন্সিলর আলহাজ্ব আবদুল কাদের। উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগ নেতা রোহবান আলম, সাদ্দাম হোসেন, তাওহিদুল কবির, আতাউল রাজু, রবিউল হোসেন রবিন, জুনায়েদ সেলিম, মো: আরিফ, আব্রাহাম ইমু, ইব্রাহিম অমিক, দীপ্ত কুমার, মো: মাহিয়ান, কায়সার উদ্দিন জুবায়ের, মেহেরাব হোসেন রাফায়েত, মো: জুবায়ের, মো: ইকরাম, মো: সাকিব, নাঈম চৌধুরী, মো: সামিদ প্রমুখ। বিজ্ঞপ্তি
চট্টগ্রাম রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ :
বাঙালির গৌরব, আমাদের সঞ্জীবনী শক্তির উৎস মহান ২১শে উষালগ্নে সমবেত প্রভাত ফেরির মধ্যদিয়ে চট্টগ্রাম রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ চত্ত¡র থেকে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু হয়। বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, সর্বস্তরের কর্মকর্তা কর্মচারী স্বতঃস্ফ‚র্ত সমাবেশে কালোব্যাজ ধারণ করে ভাবগম্ভীর পরিবেশে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রূয়ারি” সঙ্গীতের সমবেত সুরে চান্দগাঁও আবাসিক এলাকার বিভিন্ন সড়কে শোভাযাত্রার মাধ্যমে শহিদ মিনারে গিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে। পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অধ্যক্ষের সভাপতিত্বে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয়। বহুমাত্রিক আয়োজনে সন্নিবেশিত হয় দেয়ালিকা মনন প্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা পর্ব। প্রাণোচ্ছ¡ল এ সমাবেশে আবৃত্তি, গান ও বক্তব্য নিয়ে আবির্ভ‚ত হয় ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা এবং অতিথিবৃন্দ। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ¯েপ্রড ট্রাস্টের উপ-সদস্য প্রশাসন জনাব জাহেদুল ইসলাম ভূঁইয়া এবং উপসদস্য প্রশাসন জনাব মোঃ কামাল উদ্দিন। আলোচকবৃন্দ ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে যাঁরা শহিদ হয়েছেন তাঁদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করে সকলকে সর্বক্ষেত্রে মাতৃভাষার বিকাশ সাধন এবং এর প্রায়োগিক ব্যবহারে উৎকর্ষ আনয়নে তৎপর হওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। পরিশেষে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়।
দিবসটি উদ্যাপন কমিটির আহব্বায়ক ছিলেন সিনিয়র শিক্ষক জনাব মোহাম্মদ রিয়াজ উদ্দিন এবং অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সিনিয়র শিক্ষক জনাব রোমানা ইয়াসমিন। বিজ্ঞপ্তি