একদিন বাড়লো বিশ্ব ইজতেমা

36

প্রতিকূল আবহাওয়ার কারণে তাবলিগ জামাতের দিল্লি মারকাজের অনুসারীদের অংশগ্রহণে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্যায়ের সময় একদিন বাড়ানো হয়েছে; আখেরি মোনাজাত আজ সোমবারের পরিবর্তে হবে মঙ্গলবার।
গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, ইজতেমার মাঠ গোছানোর প্রস্তুতিতে সময় কম পাওয়া এবং প্রতিকূল আবহাওয়ার কারণে সাদপন্থি মুরুব্বীদের অনুরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আলোচনা করে এ তারিখ পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্ত অনুয়ায়ী মঙ্গলবার সকাল ১০টার দিকে এ পক্ষের আখেরি মোনাজাত হবে।
খবর বিডিনিউজের
রবিবার ফজরের নামাজের পর ভারতের মাওলানা ইকবাল হাফিজের আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় পর্যায়ের ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়। মাওলানা হাফিজ বয়ান করেন উর্দু ভাষায়। বাংলাদেশের কাকরাইল মসজিদের মাওলানা আব্দুল্লাহ মুনসুর তা বাংলায় তরজমা করে শোনান।
বয়ান শুরুর পরপরই শুরু হয় বজ্রসহ বৃষ্টি। শীতল বাতাস আর বৃষ্টির মধ্যেই মাঠে বসে বয়ান শুনতে হয় ইজেতমায় যোগ দেওয়া হাজার হাজার মানুষকে।
তাবলিগ জামাতের নেতৃত্বের দ্বন্দ্বে এবার চার দিনের ইজতেমা হচ্ছে দুই ভাগে ভাগ করে। ইজতেমার প্রথম দুই দিন বরাদ্দ ছিল ভারতের দেওবন্দ মাদ্রাসার মাওলানা জুবায়েরের ছেলে জুহাইরুল হাসানের অনুসারীদের জন্য। আখেরি মোজাতের মধ্য দিয়ে শনিবার ওই অংশের সম্মিলন শেষ হয়।
আর রবিবার সকালে শুরু হয়েছে তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াছের নাতি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির অনুসারীদের ইজতেমা। আখেরি মোজাতের মধ্য দিয়ে সোমবার তাদের অংশের সম্মিলন শেষ হওয়ার কথা ছিল। পরে এ পক্ষের মুরুব্বীদের দাবির পরিপ্রেক্ষিতে ইজতেমার সময় একদিন বাড়িয়ে আখেরি মোনাজাত মঙ্গলবার করার সিদ্ধান্ত হয়।