এই লিভারপুল ক্লপের কাছে ‘দৈত্য’ সমান!

32

চ্যাম্পিয়নস লিগে সেমিফাইনালের দ্বিতীয় লেগের আগে অসহায় হতে দেখা গিয়েছিলো লিভারপুলকে। হওয়াটাও স্বাভাবিক। বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগেই ছিটকে গেছেন তাদের আক্রমণের মূল অস্ত্র মোহাম্মদ সালাহ, ফিরমিনো। প্রাণভোমরাদের না থাকায় অনেকেই লিভারপুলের বিদায় নিশ্চিত ভেবেছিলেন! অথচ সেই লিভারপুলই বার্সেলোনার বিপক্ষে অতিমানবীয় কীর্তি গড়ে নিশ্চিত করেছে ফাইনাল। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের কাছেও অপ্রত্যাশিত ছিলো এমন কিছু। তাই ফাইনাল জেতার পর এই দলকে ‘দৈত্য’ মনে হচ্ছে তার কাছে!
দ্বিতীয় লেগে তাদের জয়টা ছিলো ৪-০ তে। অথচ খোদ লিভারপুলই এমন প্রত্যাবর্তন সম্ভব হবে না বলে ধরে নিয়েছিলো ম্যাচের আগে। ক্লপ তো বলেই দিয়েছিলেন, সালাহ, ফিরমিনো নেই, তাই এখন না পারলেও এর ইতিটা যেন হয় অনিন্দ্য সুন্দরভাবে। আর সেই অনিন্দ্য সুন্দরটা যে এমন হবে তা ভাবতে পারেননি ক্লপও। তার ভাষায়, ‘ওরা আসলেই….. দৈত্য।’
অনেকের মতো এই প্রত্যাবর্তনকে নিজেও ঠিকমতো বিশ্বাস করতে পারছেন না লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
জার্মান কোচের কথায়, ‘জেতাটা কঠিন ছিল। এটা আরও কঠিন ছিল, কারণ, পরিষ্কার ব্যবধানে জিততে হবে। আমি জানি না, তারা (খেলোয়াড়) আসলে কীভাবে এটা করল।’ কোচিং ক্যারিয়ারের সেরা তিন ম্যাচের একটি হিসেবে বার্সা ম্যাচকে অভিহিত করেছেন ক্লপ।