ঋণ দিতে বিদেশিরা ঢাকায় ব্রিফকেস নিয়ে হাঁটছে

45

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন, সরকার এনজিওকে প্রতিপক্ষ মনে করে না। এনজিওগুলো সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছে। দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে এনজিওগুলোর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এক সময় এনজিওর প্রাতিষ্ঠানিক রূপ ছিল না, স্বীকৃতি ছিল না সেভাবে। কিন্তু এনজিও বিষয়ক ব্যুরো হওয়ার পর তারা তাদের স্বীকৃতি আদায় করে নিয়েছে।
চট্টগ্রাম বিভাগের ক্ষুদ্র অর্থায়ন পরিকল্পনাকারী সংস্থাসমূহের অংশগ্রহণে ‘ক্রেডিট এ্যান্ড ডেভলেপমেন্ট ফোরাম’ সিডিএফ আয়োজিত আর্থিক অন্তর্ভুক্তি তথা টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) অর্জনে ক্ষুদ্র অর্থায়ন সংস্থাসমূহের ভূমিকা শীর্ষক আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।
দেশের মাইক্রোক্রেডিট প্রতিষ্ঠানসমূহের মাত্র ১ শতাংশ মূলধন ডোনার ফান্ড থেকে আসে উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশকে ঋণ দিতে বিদেশিরা ঢাকায় ব্রিফকেস নিয়ে হাঁটছে। ওয়ার্ল্ড ব্যাংক, এডিবি, আইএমএফ, চাইনিজ ব্যাংকসহ অন্যরা বাংলাদেশকে বিলয়নস অব ডলার ঋণ দিতে চায়। তাহলে কেন আমরা ডোনার ফান্ড চাইবো? দেশের মাথাপিছু আয় দ্রূত বাড়ছে। প্রয়োজন হলে আমরা ঋণ নেবো এবং সময়মতো তা পরিশোধ করবো।
প্রান্তিক পর্যায়ে মাইক্রোক্রেডিট কার্যক্রম চালাতে গিয়ে চাঁদাবাজি, হয়রানি, সার্ভিস চার্জ কমানো এবং ঋণের সুদ সীমা বাড়াতে সভায় উপস্থিত বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের দাবির প্রেক্ষিতে তিনি বলেন, এসব বিষয় নিয়ে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো। যাতে দ্রূত এসব সমস্যার সমাধান হয় সেদিকে লক্ষ্য রাখবো।
ব্রাকের সিনিয়র উপদেষ্টা এবং সাবেক মূখ্য সচিব মো. আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএনএম’র নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে. মুজেরী।
এছাড়া সিডিএফের নির্বাহী পরিচালক মো. আব্দুল আউয়ালের সঞ্চালনায় সভায় আলোচক ছিলেন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশানের (ইপসা) প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, মমতার প্রধান নির্বাহী রফিক আহামদ, ব্যুরো বাংলাদেশ পরিচালক (অর্থ) মো. মোশাররফ হোসেন, পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের নির্বাহী পরিচালক অধ্যাপক লোকমান হাকিম, কোডেকের সহকারি নির্বাহী পরিচালক কমল সেনগুপ্ত, অন্তর সোসাইটি ফর ডেভেলপমেন্ট প্রধান উপদেষ্টা মো. এমরানুল হক চৌধুরী প্রমুখ।
সভার শুরুতে সূচনা বক্তব্য দেন আইডিএফের নির্বাহী পরিচালক জহিরুল আলম। বিজ্ঞপ্তি