ঊর্ধ্বমুখী প্রবণতা, তবু কমেছে শেয়ারের দাম

37

চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সেইসঙ্গে একইভাবে লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বুধবার (০৯ জানুয়ারি) গ্রামীণফোন, ইসলামী ব্যাংকসহ বড় বড় কোম্পানির শেয়ারের দাম বাড়ার পাশাপাশি ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র, প্রকৌশল খাতে মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। তবে মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় শেয়ার বিক্রির চাপে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে সোমবার (৭ জানুয়ারি) মূল্য সংশোধনের পর মঙ্গলবার (৮ জানুয়ারি) ও বুধবার দু’দিন আবারও বাড়লো সূচক।
ডিএসইর তথ্যমতে, বুধবার বাজারে ২৭ কোটি ৮৬ লাখ ৮০ হাজার ১৮৬টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে এক হাজার ২৫ কোটি ৭৩ লাখ ৫৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ১০ কোটি তিন লাখ ২৫ হাজার টাকার। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৯৬৫ কোটি ৫৩ লাখ ৫৩ হাজার টাকা।
অন্যদিকে, সিএসইতে সার্বিক সূচক ৬৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৮৩ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১২৩টির ও কমেছে ১২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।