উৎসাহ উদ্দীপনায় উপজেলাগুলোতে মনোনয়ন ফরম জমা

74

0

 

সীতাকুন্ড : সীতাকুন্ডে উপজেলা নির্বাচনে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে উৎসাহ উদ্দিপনার মাঝে মনোনয়ন ফরম জমা দিয়েছেন প্রার্থীরা। গত সোমবার সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত উপজেলা নির্বাহী ও সহকারি রিটারিং কর্মকর্তার কার্যালয়ে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের একক প্রার্থী এসএম আল মামুন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১ জন মনোনয়ন ফরম জমা দেন। তবে আওয়ামী লীগ মনোনিত একক মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী জয়নব বিবি জলি চট্টগ্রাম জেলা রিটারিং কর্মকর্তাও কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেন। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়ন জমা দেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি এস এম আল মামুন। একক প্রার্থীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে আমি প্রথমে ধন্যবাদ জানায় আমাকে সীতাকুন্ড উপজেলা আওয়ামী লীগের নৌকা প্রতিকের একক প্রার্থী ঘোষণা করায়। একই ভাবে স্থানীয় সাংসদ,পৌর মেয়র ও স্থানীয় চেয়ারম্যান ও নেতাকর্মীদের প্রতি আমি কৃতজ্ঞ। সামনের দিনে আমি স্থানীয় সাংসদ ও নেতাকর্মীদের নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ বাস্তবায়নে নিরলস কাজ করে যাবো। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সহ দপ্তর সম্পাদক মো. আলাউদ্দিন ছাবেরী, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ইউনুচ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম ও সলিমপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি গোলাম মহিউদ্দিন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বাঁশবাড়িয়া ৭, ৮ ও ৯নং ওর্য়াড ইউপি সদস্য কামরুন নাহার নিলু। অন্যদিকে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে মনোনয়ন পত্র জমা দেন সীতাকুন্ড যুব মহিলা লীগ আহবায়ক জয়নব বিবি জলি। মনোয়ন ফরম জমাদান উপলক্ষে সকাল হতে জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে সরগরম ছিল উপজেলা চত্বর। এর মধ্যে সংসদসদস্য আলহাজ্ব দিদারুল আলম, পৌর মেয়র মুক্তিযোদ্ধা আলহাজ বদিউল ও বিভিন্ন ইউপি চেয়ারম্যান, জেলা উপজেলা দলীয় নেতৃবৃন্দ। দলীয় একক প্রার্থী হিসেবে উপস্থিত সবাই চেয়ারম্যানের পক্ষে স্বতস্ফুর্ত হলেও ভাইস চেয়ারম্যানের পক্ষে চার ভাগে বিভক্ত হয়ে অবস্থান নিতে দেখা যায়। এ বিষয়ে উপজেলা নিবার্হী ও রিটানিং কর্মকর্তা মিল্টন রায় বলেন, সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত আমার কার্যালয়ে নৌকা প্রতিকের একক প্রার্থী এসএম আল মামুন উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দেন। ভাইস চেয়ারম্যান পুরুষ ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান ১ জন জমা দেন। তবে জেলা রিটানিং কার্যালয়ে মহিলা ভাইস চেয়ারম্যান ২ প্রার্থী মনোনয়ন জমা দেন। উল্লেখ্য, আওয়ামী লীগের নেতা কর্মী ছাড়া অন্য কোন দলের বা মতদর্শের কাউকে উপজেলা চত্বরে দেখা যায়নি। মনোনয়ন ফরম জমাদানকালে আওয়ামী লীগের বিভিন্ন শ্রেণির নেতাকর্মীদের মিলন মেলায় পুরো উপজেলা প্রাঙ্গণ সরগরম হয়ে উঠে।
রাঙ্গুনিয়া : উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহনের জন্য চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। মনোনয়ন দাখিলের শেষ দিন গত ১৮ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। মনোনয়ন ফরম জমা দেয়ার বিষয়টি মুঠোফোনে নিশ্চিত করেছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন। চেয়ারম্যান পদে শুধুমাত্র এক প্রার্থীর মনোনয়ন ফরম জমা দেয়ায় বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হতে যাচ্ছেন খলিলুর রহমান চৌধুরী। উপজেলা সহকারি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, শেষ দিনে মনোনয়ন ফরম জমা দেন চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খলিলুর রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও ইসলামী ফ্রন্ট রাঙ্গুনিয়া উপজেলা শাখার যুগ্ম সম্পাদক আকতার হোসেন, চট্টগ্রাম উত্তরজেলা কৃষকলীগ সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা বঙ্গবন্ধু সৈনিকলীগের সহ-সভাপতি শাহাদাত হোসেন তালুকদার, ও দক্ষিণ রাজানগরের ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মো. ফজলুল ইসলাম, নারী ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মনোয়ারা বেগম ও দিলু আক্তার। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী খলিলুর রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান প্রার্থী শফিকুল ইসলাম, মনোয়ারা বেগম ও দিলু আক্তার তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মাসুদুর রহমানের কাছে। অন্যান্য প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা প্রশাসকের কার্যালয়ে। মনোনয়ন বাছাই হবে ২০ ফেব্রুয়ারি, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি ও ১৮ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে।
হাটহাজারী : আগামী ১৮ মার্চ দ্বিতীয় ধাপে আসন্ন হাটহাজারী উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিনে হাটহাজারীতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। গত ১৮ ফেব্রুয়ারি দুপুর থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীরা সহকারী রিটানিং কর্মকর্তা ও হাটহাজারী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আরিফুল ইসলামের কাছে মনোনয়ন পত্র জমাদানের শেষ দিনে প্রার্থীরা উৎসব মুখর পরিবেশে মনোনয়ন পত্র দাখিল করেছেন। জানা যায়, গত সোমাবার বিকাল ৪টার দিকে দলীয় নেতাকর্মীদের নিয়ে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী দলীয় নৌকা প্রতীকের প্রার্থী চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এসএম রাশেদুল আলম মনোনয়ন দাখিল করেন। এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম, সহ-সভাপতি অধ্যাপক মঈনুদ্দিন, জেলা পরিষদ সদস্য মো. জাফর, কেন্দ্রীয় যুবলীগ নেতা মো. সেলিমসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অসংখ্য নেতাকর্মী উপস্থিত ছিলেন। এছাড়া দুপুর নাগাদ দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী থাকা সত্ত্বেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন উপজেলার ২ নম্বর ধলই ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা কৃষকলীগের সদস্য মো. আবুল মনছুর। তিনি গত উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি সমর্থিত বিজয়ী প্রার্থী মাহবুবুল আলম চৌধুরীর কাছ থেকে অন্যান্য প্রতিন্দন্দ্বি প্রার্থীদের মধ্যে কম ভোটে পরাজিত হয়েছিল। এদিকে ভাইস-চেয়ারম্যান পুরুষ পদে মনোয়ন পত্র জমা দিয়েছেন ৭ জন। এরা হলেন আওয়ামী লীগ নেতা মো. নুরুল আলম বাসেক, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা মো. কলিম, চবি ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা এমএ খালেদ চৌধুরী, হাটহাজারী উপজেলা শ্রমিক লীগের সভাপতি উদয় কুমার সেন, ছাত্রনেতা মো. জামাল উদ্দিন, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা এসএম জহির উদ্দিন চৌধুরী টিপু ও ইসলামিক ফ্রন্ট নেতা কাজী মো. আলাউদ্দিন। তাছাড়া মহিলা ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ৪ জন। তারা হলেন চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য শারমীন আক্তার, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম, মরিয়ম বেগম ও চট্টগ্রাম উত্তর জেলা যুব মহিলা লীগের সদস্য মোক্তার বেগম মুক্ত মনোনয়ন জমা দেন। নির্বাচন কর্মকর্তা মো. আরিফুল ইসলাম জানান, উপজেলা পরিষধ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। আগামি ২০ ফেব্রæয়ারি চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার সম্মেলন কক্ষে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে। এছাড়া ২৭ ফেব্রæয়ারি প্রর্থীতা প্রত্যাহারের শেষ সময় এবং আগামী ১৮ মার্চ হাটহাজারী উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলকালে উপজেলা কার্যালয়ে দুপুর থেকেই প্রার্থী ও সমর্থকদের ভিড় লক্ষ্য করা গেছ। এ সময় সব প্রার্থীরাই নিজেদের বিজয়ী করতে উপস্থিতিদের সহযোগিতা ও ভোট প্রত্যাশা করেন।
হাটহাজারীতে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আলাউদ্দিনের মনোনয়নপত্র জমা : হাটহাজারী উপজেলায় গত ১৮ ফেব্রুয়ারি ইসলামিক ফ্রন্টের সমর্থিত উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামী ছাত্রসেনা সাবেক ছাত্রনেতা লায়ন কাজী মোহাম্মদ আলাউদ্দিন আজাদ নির্বাচন অফিস কার্যালয়ে অফিসার মোহাম্মদ আরিফুল ইসলামের নিকট মনোনয়নপত্র জমা দেন। এসময় উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্টের উত্তর জেলা সভাপতি অধ্যাপক আলহাজ ছৈয়দ হাফেজ আহমদ, সৈয়দ মুহাম্মদ রফিকুল ইসলাম, সৈয়দ মুহাম্মদ জাহাঙ্গীর আলম, উপজেলা ইসলামী ছাত্রসেনার সভাপতি মোহাম্মদ গিয়াস উদ্দীন খান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ রাসেলসহ প্রমুখ।