উন্নয়নের জন্য থিয়েটার

185


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের অতিথি শিক্ষক ও মঞ্চ নাট্য নির্দেশক মোস্তফা কামাল যাত্রার আমন্ত্রণে সম্প্রতি ঘুরে এলাম প্রীতিলতার জন্মস্থান পটিয়া। গন্তব্য ছিল নয়া হাটের মেহের আঁটি গ্রামে অবস্থিত ‘বিটা সংস্কৃতি ও উন্নয়ন কেন্দ্র।’ যেটি বর্তমানে ‘বিটা কালচারাল অ্যান্ড কমিউনিকেশন টাস্ট (বিসিসিটি)’ নামে পরিচিত। ‘বিটা ট্রেনিং সেন্টার’ নামেও এটি পরিচিত। একজন প্রিয় মানুষের কাছ থেকে এই ট্রেনিং সেন্টারের প্রাকৃতিক পরিবেশ, কুয়াশাচ্ছন্ন পুকুর ঘাটের সান বাঁধানো সিঁড়ির গল্প শুনে তা দেখার আগ্রহ থেকেই মূলত মোস্তফা কামাল যাত্রার আমন্ত্রণ ফেলতে পারিনি! এখানেই দুই দিন ধরে অবস্থান করছিল চবির নাট্যকলা বিভাগের মাস্টার্স ফাইনাল ব্যাচের শিক্ষার্থীরা। তাদের সাথে প্রশিক্ষক হিসেবে ছিলেন চবি নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া, সহকারী অধ্যাপক অসীম দাশ, নাট্যজন মোস্তফা কামাল যাত্রা, বিটার প্রশিক্ষক ও নাট্যকর্মী বাপ্পা চৌধুরী, ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হক জিহাদ।
ট্রেনিং সেন্টারে শিক্ষার্থীদের অবস্থান কাল ছিল ১১-১৩ মার্চ। আমার আমন্ত্রণ ছিল শেষ দিনের জন্য তথা ১৩ মার্চ বুধবার। ওই দিন সকাল সাড়ে সাতটার দিকে চকবাজার থেকে যাত্রা। রাহাত্তার পুল, নতুন ব্রিজ হয়ে বাস যোগে পটিয়ার নয়া হাট। সেখান থেকে রিক্সা যোগে বিসিসিটিতে প্রবেশ। দুতলা ভবনের দ্বিতীয় তলার যে রুমে মোস্তফা কামাল যাত্রা অবস্থান, সেখানে আমার রিপোর্টিং।
প্রথমে বিসিসিটি সম্পর্কে বলি। এখানে গত তিন বছর ধরে চবির নাট্যকলা বিভাগের মাস্টার্স ফাইনাল ব্যাচের শিক্ষার্থীদেরকে মাঠ পরিদর্শনের জন্য আনা হয়। উদ্দেশ্য থিয়েটার ফর ডেভেলপমেন্ট (টিএফডি) বা উন্নয়নের জন্য থিয়েটার সম্পর্কে হাতে-কলমে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের জন্য। বিটার কর্মী আবির মন্ডল পুরো বিসিসিটি ঘুরিয়ে আমাকে দেখালেন। এখানে রয়েছে টিএফডি কোর্স সেন্টার, লাইব্রেরি, কালচারাল মডালিটিজ, ফোক মিউজিক্যাল এক্সিবিউশন রুম, মুক্তমঞ্চ, চিলড্রেড স্পেস। রয়েছে ডরমিটরি ও ডাইনিং সুবিধা।
প্রথম দিন তথা ১১ মার্চ সোমবার সকাল সাড়ে নয়টায় শুরু হয় পরিচিত পর্ব। এটি পরিচালনা করেন অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া। এর পর বাপ্পা চৌধুরীর নেতৃত্বে বিসিসিটি কমপাউন্ড পরিদর্শন। পর্যায়ক্রমে বিকাল ৩টা পর্যন্ত বিটা ট্রেনিং রুমে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে বিভিন্ন ট্রেনিংয়ে। ট্রেনিংয়ের বিষয়বস্তু ছিল আন্ডারস্টান্ডিং টিএফডি এবং বিটা অ্যাপ্রোচ, ডেভেলপমেন্ট পার্টনার অ্যান্ড ওয়ার্ক অ্যাপ্রোসেচ, কালচার অ্যান্ড ডেভেলপমেন্ট। ট্রেনিং পরিচালনা করেন বাপ্পা চৌধুরী এবং চবি নাট্যকলা বিভাগের শিক্ষক মো. মামুনুল হক। বিসিসিটি থিয়েটার রুমে অনুষ্ঠিত হয় ডেভেলপমেন্ট থিয়েটার গেইম এবং ফিজিক্যাল এক্সারসাইজ। বিকাল ৪টা থেকে বিটা ট্রেনিং রুমে শুরু হয় ফোকাস গ্রুপ ডিসকাশন (টিএফডি)। এত ট্রেনার হিসেবে আরো যোগ দেন মোস্তফা কামাল যাত্রা। ট্রেনিংয়ের বিষয়বস্তু ছিল ফ্যাসিলিট্যাশন, র‌্যাপট, এটচিউড, লিসেনিং, কোয়েশ্চনিং, অবজারবিং সাইলেন্ট থিয়েটার, প্যারাপজিং, গেইট কিপিং, ট্রাঅ্যাঙ্গুলেশন এবং গ্রুপ টাস্ক।
দ্বিতীয় দিন ১২ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা পর্যন্ত স্থানীয় অধিবাসী বাবলা দাশের নেতৃত্বে শিক্ষার্থীদের নেওয়া হয় মাঠ ভ্রমণে (স্থানীয় গ্রামে)। দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত বিটার ট্রেনিং রুমে অনুষ্ঠিত হয় মামুনুল হক চৌধুরী, বাপ্পা চৌধুরী ও মোস্তফা কামাল যাত্রার পরিচালনায় মাঠ ভ্রমণের অভিজ্ঞতা বিশ্লেষণ।
শেষ দিন ১৩ মার্চ বুধবার সকালে অ্যাপ্লাইড থিয়েটারের উপর প্রশিক্ষণ পরিচালনা করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হক জিহাদ। এ দিন দুপুর সাড়ে ১২টা পর্যন্ত নাট্যকলা বিভাগের শিক্ষার্থীরা সমাজ সচেতনতামূলক তিনটা নাটকের মহড়া করে। সেখান থেকে মাদকদ্রব্যের প্রভাব সম্পর্কিত একটি নাটক বিকাল পাঁচটার দিকে স্থানীয় গ্রামে পরিবেশন করা হয়। রাত আটটায় বিটার ট্রেনিং রুমে ক্লোজিং সেশন অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক অসীম দাশ, কোর্স টিচার মোস্তাফা কামাল যাত্রা, অধ্যাপক কুন্তল বড়ুয়া ও মাহমুদুল হক জিহাদ।
পর দিন ১৪ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ছয়টায় শিক্ষার্থীদের সাথে বাসযোগে বিটা ট্রেনিং সেন্টার থেকে চট্টগ্রাম শহরের উদ্দেশ্যে যাত্রা করি আমরা। আমন্ত্রণ পেলে আগামী বছর আবারো একই সময়ে ‘বিটা সংস্কৃতি ও উন্নয়ন কেন্দ্রে যাওয়ার ইচ্ছে রয়েছে। সেবার নিশ্চয় প্রিয় মানুষটিও থাকবে সাথে।
লেখক : প্রাবন্ধিক