উদ্বোধনের আগে পানিসম্পদ উপমন্ত্রীর পরিদর্শন

83

২০১৬-১৭ অর্থ বছরে চট্টগ্রাম জেলা বাপউবোর আওতায় উপকূলীয় অঞ্চলের পোল্ডার ৬১/১ (সীতাকুন্ড) ৬১/২ মিরসরাই ৭২ (সন্দ্বীপ) এর বিভিন্ন অবকাঠামোসমূহের ভাঙন প্রতিরোধ, নিষ্কাশন এবং সেচ ব্যবস্থার উন্নয়নের জন্য পুনর্বাসন প্রকল্পের প্রাক্কলিত মোট ব্যয় ধরা হয় ৯৫৩৯.৭৮ লক্ষ টাকা। এই প্রকল্পের অংশ হিসেবে সীতাকুন্ডএর বাঁশবাড়িয়া ইউনিয়নে প্রথম পর্যায়ে সোয়া দুই কিলোমিটার বেড়িবাঁধের জন্য ৩৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছিল সরকার। ২০১৭ সালের ৯ ডিসেম্বর প্রকল্পের আওতায় কাজের উদ্বোধন করেছিলেন তৎকালীন পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। প্রকল্পটি আগামী ৩ জুলাইয়ের মধ্যে শেষ করার কথা। তবে বরাদ্দকৃত অর্থের দুই তৃতীয়াংশ পকেটস্থ করে নিম্নমানের কাজ করা হয়েছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন।
গতকাল বুধবার দুপুরে বেড়িবাঁধটি পরিদর্শনে আসেন বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামিম এমপি। তিনি বেড়িবাঁধ এলাকা যথাক্রমে মিরসরাই, স›দ্বীপ ও সীতাকুন্ডের ২১৫০ মিটার বেড়িবাঁধ এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি এই বাঁধ নির্মাণ কাজ পাওয়া তিন ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য নির্দেশ দেন। তিনি বলেন, বেড়িবাঁধ হলো উপকূলবাসির জীবন রক্ষাকারী। আর এই বাঁধ নির্মাণে কোনো অবস্থাতেই নয়-ছয় করা যাবে না। এ বেড়িবাঁধের জন্য রক্ষা হবে বাঁশবাড়িয়া ইউনিয়নের আকিলপুর, জমাদার পাড়া এবং এর অধিবাসীরা। তিনি কাজের ত্রুটি নিয়ে ঠিকাদারকে কঠোর নির্দেশ দেন।
মন্ত্রীর পরিদর্শনকালীন সময়ে উপস্থিত সাংবাদিকদের কাছে ক্ষোভ প্রকাশ করে প্রবীণ আবদুল মহিনসহ একাধিক অধিবাসী বলেন, ‘কি আর বলবো- এই রকম নিম্নমানের কাজ আর দেখিনি। ৩৮ কোটির স্থানে ১০-১২ কোটি টাকাও খরচ হয়েছে কিনা সন্দেহ। উপকূলবাসির জীবন-মরণ নির্ভর করে সাগর তীরবর্তী বেড়িবাঁধ। আর সেই বাঁধটি যদি অবহেলা করে তৈরি হয় তাহলে কিভাবে হবে? এখানে সরকারের তো দোষ নাই। সরকার কি বাঁশবাড়িয়া বেড়িবাঁধ নিয়ে বসে আছে?’
পরিদর্শনকালে মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ব্যারিস্টার রোকনউদ্দৌলা, অতিরিক্ত মহাপরিচালক শামসুল করিম, সীতাকুন্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (সীতাকুন্ড সার্কেল) শম্পা রাণী সাহা, চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জুলফিকার তারেক, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ইসহাক, ইউপি চেয়ারম্যান যথাক্রমে বারৈয়াঢালা’র রেহান উদ্দিন রেহান, সৈয়দপুর’র তাজুল ইসলাম নিজামী, বাড়বকুন্ড’র সাদাকাত উল্ল্যা মিয়াজি, ভাটিয়ারি’র নাজিম উদ্দিন, বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহজাহান, যুবললীগের সভাপতি জয়নাল আবেদিন টিটু, ছাত্রলীগের সভাপতি কামরুল, সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন চৌধুরী আদিলসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ।