উত্ত্যক্তকারী প্রবীর ঘোষের শাস্তির দাবিতে মানববন্ধন

100

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রীকে উত্যক্তের দায়ে দÐপ্রাপ্ত শিক্ষার্থী প্রবীর ঘোষের ছাত্রত্ব বাতিল ও সনদ স্থগিতের দাবিতে কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার সকালে সমাজবিজ্ঞান অনুষদের পরীক্ষা হলের সামনে অবস্থান নিয়েছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন শেষে প্রক্টর বরাবর ছাত্রত্ব বাতিলের দাবিতে লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা।
এর আগে গত রবিবার আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের র‌্যাগ ডে অনুষ্ঠান শেষে রাতে বাড়ি ফেরার পথে বিদায়ী ব্যাচের এক ছাত্রীকে শারিরীকভাবে লাঞ্ছিত করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রবীব ঘোষ। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের বিনাশ্রম কারান্ড দিয়েছিলেন। গত চার বছর ধরে ওই ছাত্রীকে উত্যক্ত করে আসছিল প্রবীর। এছাড়া তাকে ধর্ষণ ও কুপিয়ে মারার হুমকিও দিয়েছিলেন। গত মঙ্গলবার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একাডেমিক কমিটি প্রবীরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রক্টর অফিসকে চিঠি দিয়েছিল। পরে আদালত থেকে জামিন নিয়ে বৃহস্পতিবার মাস্টার্সের পরীক্ষায় অংশ নিয়েছিলেন প্রবীর। এ খবরে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা হলে সামনে অবস্থান নিয়েছিলেন। পরে বিভাগের শিক্ষকদের হস্তক্ষেপে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে ভুক্তভোগী ছাত্রী এবং ওই বিভাগের শিক্ষার্থীরা প্রক্টর অফিসে অভিযোগ দিয়েছিল।
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আসিফ হোসাইন বলেন, ‘প্রবীর ঘোষ প্রথম বর্ষ থেকেই মেয়েদের উত্যক্ত করতো। আমাদের বিভাগের সিনিয়র আপুকেও প্রবীর গত চার বছর ধরে উত্যক্ত করতো। এর জন্য আগেও তার বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছিল। আমাদের দাবি তার ছাত্রত্ব বাতিল করা। আগামি রবিবারের মধ্যে ব্যবস্থা না নিলে আমরা আন্দোলনে যাবো’।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মরিয়ম ইসলাম লিজা বলেন, ‘অভিযোগ পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’।