উত্তর কোরিয়া ‘অর্থনৈতিক পরাশক্তি’ হতে পারে : ট্রাম্প

47

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পারমাণবিক অস্ত্র পরিহার করলে উত্তর কোরিয়া একটি অর্থনৈতিক পরাশক্তি হয়ে উঠতে পারে। টুইটারে রোববার এক পোস্টে ট্রাম্প অন্য যে কোনো দেশের চেয়ে উত্তর কোরিয়ার দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা আছে বলে মন্তব্য করেন।
তিনি লেখেন, “চেয়ারম্যান কিম সম্ভবত যে কারো চেয়ে এটি ভালভাবেই উপলব্ধি করতে পারছেন যে, পারমাণবিক অস্ত্র ছাড়া বিশ্বে তার দেশ খুব দ্রুতই একটি বৃহৎ অর্থনৈতিক শক্তিতে পরিণত হতে পারে। কারণ, অবস্থানগত এবং জনসংখ্যার বিচারে অন্য দেশের তুলনায় তাদেরই দ্রুত প্রবৃদ্ধির সম্ভাবনা বেশি।”
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া এখনও একটি পরমাণু হুমকি বলে মন্তব্য করার কয়েক ঘণ্টা পর ট্রাম্প টুইটারে ওই কথা বলেন। উত্তর কোরিয়ার নেতা কিম-জং-উনের সঙ্গে ভিয়েতনামের হ্যানয়ে ২৭-২৮ ফেব্রæয়ারিতেই দ্বীতিয়বারের মত বৈঠক করার কথা রয়েছে ট্রাম্পের। মঙ্গলবার সন্ধ্যাতেই হ্যানয়ে পৌঁছানোর কথা রয়েছে ট্রাম্পের। ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রণালয় একথা জানিয়েছে। এর আগে ট্রাম্প-কিমের প্রথম ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল গতবছর সিঙ্গাপুরে। সে বৈঠকে নজর ছিল গোটা বিশ্বের। এবারের বৈঠকটিও প্রত্যক্ষ করবে বিশ্ব।