উচ্চারক আবৃত্তি কুঞ্জের আড্ডা

46

আবৃত্তি ও মনন চর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জের ‘এ নয় উড়ন্ত কথা’ শীর্ষক আড্ডা ও পাঠ বিষয়ক অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সমাজ ও রাষ্ট্র তখনই অবক্ষয়ের দিকে ধাবিত হয়, যখন রাজনৈতিক চর্চা লাগামহীন হয় এবং সংস্কৃতি চর্চা পৃষ্ঠপোষকতা হারায়। এতে দেশের নিজস্ব সংস্কৃতি চর্চা ব্যাহত হয় এবং সেখানে বাড়তে থাকে সাম্প্রদায়িক ও ধর্মীয় মৌলবাদী চর্চা।
শুক্রবার সন্ধ্যা ৬টায় নগরীর মৌলানা মোহাম্মদ আলী রোডের টেলেন্ট স্কুল অ্যান্ড কলেজে উচ্চারকের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত ‘সমাজ-সংস্কৃতি ও রাজনৈতিক সংলাপ’ বিষয়ক এ অনুষ্ঠানে অতিথি আলোচক হিসেবে বিষয়ের ওপর বক্তব্য দেন কবি ও সাংবাদিক হাফিজ রশিদ খান ও লালন তাত্তি¡ক গবেষক ও নাট্য সংগঠক স্বপন মজুমদার।
অনুষ্ঠানে হাফিজ রশিদ খান বলেন, এক সময় গ্রামে ও শহরে পাঠচক্র ও লিটল ম্যাগ চর্চা হতো নিয়মিতভাবে। এতে বিভিন্ন রাজনৈতিক কর্মীরাও যুক্ত হতেন। ফলে রাজনৈতিক কর্মীদের সঙ্গে সংস্কৃতিকর্মীদেরও সখ্যতাপূর্ণ সম্পর্ক ছিল। সমাজে তরুণদের মধ্যে বিভাজন ছিল না। একটা শান্তিপূর্ণ সহাবস্থান ছিল। এখন সেটা নেই।
অতিথি আলোচক স্বপন মজুমদার বলেন, আমাদের সমাজকে রক্ষা করতে হলে তরুণ সমাজের সামনে একটি আদর্শ দাঁড় করাতে হবে। আমাদের সমাজকে যারা আলোকিত করে গেছেন তাদের আদর্শকে নিয়মিত চর্চার মধ্য দিয়ে সামনে আনতে হবে। পরিচ্ছন্ন সংস্কৃতি ও রাজনৈতিক চর্চার বিকল্প কোনো পথ নেই। উচ্চারক সভাপতি ও সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন উচ্চারকের সহ-সভাপতি এ এস এম এরফান, অর্থ সম্পাদক শামীমা ইয়াছমিন মুন্নী, সাংগঠনিক সম্পাদক শাহ হোসাইন, আবৃত্তি শিল্পী দিপা দাশ মিতু, জামশেদ হোসাইন, শামসুল আরেফিন, ফারহীন মাহমুদ খান, রোখসানা আফরিন সিলভিয়া, সাঈদ ফারহানা রুম্পা, প্রাচী চৌধুরী, শাহরীন মাহমুদ খান প্রমুখ। বিজ্ঞপ্তি