উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা

129

রামুর গর্জনিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় ‘উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার জেলার জনগণের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্পের আওতায় ইপসা সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করে বেসরকারি সংস্থা নোঙর।
শনিবার (২৬) জানুয়ারি কাল ১১ টায় মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় অতিথি ও মডারেটর ছিলেন, সাংবাদিক ও ছড়াকার সোয়েব সাঈদ। এতে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম। বিতর্ক প্রতিযোগিতায় বিচারক ছিলেন, মাদ্রাসার শিক্ষক নুরুল হাকিম, মো. নাছির উদ্দিন ও শামসুল আলম। শুধুমাত্র শিক্ষার্থীরাই পারে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ করতে এ বিষয়ে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা কলেজের দুটি দল পক্ষে এবং বিপক্ষে অংশ নেন। এতে বিপক্ষ দলের শিক্ষার্থীরা জয়লাভ করে। বিজিত দলের মাইমুনা ছিদ্দিকা সেরা বক্তার পুরস্কার পান। প্রতিযোগিতা শেষে অতিথি এবং বিচারকবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার আয়োজক নোঙরের প্রকল্প ব্যবস্থাপক বিশ্বজিৎ ভৌমিক, ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোহাম্মদ জুবাইদ, যুব সংগঠক কামরুল ইসলাম বক্তব্য রাখেন। প্রতিযাগিতায় বিজয়ী বিপক্ষ দলে অংশ নেন, আলমগীর আল আযাদ (দলনেতা), বুলবুল আক্তার বুলি ও রিয়াজুল ইসলাম ইমরান। বিতর্কে পক্ষ দলে অংশ নেন, মাইমুনা ছিদ্দিকা (দলনেতা), সাইফুল ইসলাম ও নাছিফা আক্তার মনি।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, উগ্রবাদ-সহিংসতা বা সন্ত্রাসী কার্যক্রম সব ধর্মে নিষিদ্ধ। অথচ ধর্মের নামে অনেক বিভ্রান্ত হয়ে মানুষ হত্যা সহ বিভিন্ন প্রকার সহিংস কর্মকান্ড সংগঠিত করে আসছে। অনুষ্ঠানে শিক্ষার্থীরা উগ্রবাদ-সহিংসতা বা সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে ভূমিকা রাখার দৃঢ় অঙ্গীকার করেন।