উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবা ব্যবসায়ী দুই ভাই নিহত

40

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের উখিয়ার রূপপতি সড়কের পাশ থেকে ইয়াবা ব্যবসায়ী দুই ভাইয়ের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। উখিয়া থানা পুলিশ বলছে, গতকাল শুক্রবার স্থানীয় লোকজনের সংবাদের ভিত্তিতে সকালে মেরিন ড্রাইভের রূপপতি এলাকা থেকে তাদের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য কক্সবাজার মর্গে প্রেরণ করা হয়েছে। অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানিয়েছেন, কথিত বন্দুকযুদ্ধে তাদের মৃত্যু হয়েছে। নিহত দুই ভাই হলেন উখিয়ার পালংখালী ইউনিয়নের ধামনখালী গ্রামের জবর মুল্লুকের ছেলে মোস্তাক আহমদ (৩৮) ও তার ছোট ভাই মোক্তার আহমদ (৩৬)। তারা এলাকায় ইয়াবা ব্যবসায়ী হিসেবে পরিচিত।
পুলিশ জানিয়েছে, ইয়াবা বিক্রির টাকা ভাগাভাগিতে নিয়ে মাদক ব্যবসায়ীদের দুই গ্রুপের মধ্যে গুলি বিনিময়কালে ২ ভাইয়ের মৃত্যু হয়। কারণ ঘটনাস্থল থেকে ৯ হাজার ৬০০ পিস ইয়াবা, দুইটি দেশে তৈরি এলজি ও চার রাউন্ড গুলি পাওয়া গেছে। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী বলেছেন, গত মঙ্গলবার বেলা এগারোটার দিকে সাদা পোষাকে পুলিশ ঐ ইয়াবা ব্যবসায়ীদের ঘর ঘেরাও করে তাদের তিন ভাইকে অস্ত্র, ইয়াবা ও স্বর্ণসহ আটক করে নিয়ে যায়। গতকাল সকালে আটক তিন ভাইয়ের মধ্যে ছোট ভাই সাইফুল ইসলাম (১৭) বাড়িতে ফিরে আসলেও অপর দুই ভাইয়ের নিহতের খবর মিলে। তাঁদের দাবি, দুইভাইকে পুলিশ ক্রসফায়ারে হত্যা করেছে। স্থানীয় লোকজন ইয়াবা পাচারকারীদের নিহতের ঘটনায় স্বস্তি প্রকাশ করে বাকী ইয়াবা গডফাদারদেরও আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।
তবে তিন দিন আগে তিন ভাইকে আটকের কথা অস্বীকার করে ওসি মো. আবুল খায়ের বলেন, অনেকে অনেক কথা বলছে; সবই মিথ্যা। ওসি জানান, আমরা দুইটি লাশ পড়ে থাকার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে প্রথমে উখিয়া হাসপাতাল ও পরে ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেছি। বিষয়টি পুলিশ তদন্ত করছে বলেও জানান এ কর্মকর্তা।
স্থানীয়দের অভিযোগ, সীমান্ত উপজেলা হিসেবে টেকনাফের পাশাপাশি উখিয়ায় ইয়াবা ব্যবসায়ীদের সংখ্যা কম নয়। কিন্তু টেকনাফে এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক ইয়াবা কারবারী ক্রসফায়ার, বন্দুকযুদ্ধে নিহত হলেও তার তুলনায় উখিয়ায় তেমন কোনো পরিবর্তন নেই। উখিয়ার ইয়াবা ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান শুরু হওয়ায় সাধুবাদের পাশাপাশি এই অভিযান অব্যাহত রাখার জন্য প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন।
মাদক ও ইয়াবা কারবারীদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে ওসি মো. আবুল খায়ের বলেন, যতবড় মাদক ও ইয়াবা ব্যবসায়ীই হোক না কেন তাকে অবশ্যই আইনের আওতায় আসতে হবে।