উখিয়ায় প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে সম্পদ আত্মসাতের অভিযোগ

31

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের তুতুরবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন প্রজাতির গাছ কর্তন, পরিত্যক্ত ভবনের কাঠ ও ইট আত্মসাতের অভিযোগ এনে বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট এলাকাবাসি লিখিত অভিযোগ দায়ের করেছে। এ নিয়ে সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে।
স্থানীয় এলাকাবাসির দায়েরকৃত অভিযোগের সূত্রে জানা যায়, উক্ত বিদ্যালয়ের সভাপতি এবং প্রধান শিক্ষক পরস্পর যোগসাজসে বিদ্যালয়ের আঙ্গিনায় স্থিত থাকা ছায়া বৃক্ষ ও দীর্ঘদিনের লালিত পালিত ৩০টি বড় গাছ কর্তন করে। যার আনুমানিক মূল্য আড়াই লাখ টাকার বেশি। এছাড়াও পুরাতন ভবনের ১২হাজার ইট পাশ^বর্তী এক ব্যক্তিকে বিক্রি করে দেয়, যার মূল্য ১লাখ ২০ হাজার টাকা, বিদ্যালয়ের পুরাতন ভবনের ১ লাখ টাকার চালের কাঠসহ ২০হাজার টাকার মূল্যের ২০টি আরসিসি পিলার সরকারি নিয়ম বর্হিভূত ভাবে অন্যত্র বিক্রি করে দেন বলে অভিযোগে উল্লেখ করেন। বিক্রির এসব টাকা বিদ্যালয়ের কোষাগারে জমা না করে দুর্নীতির আশ্রয় নিয়ে টাকাগুলো আত্মসাৎ করেছে বলে এলাকাবাসির অভিযোগ।
এ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার ছৈয়দ আলমের নিকট জানতে চাইলে তিনি জানান, বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনের জায়গার উপর নতুন একটি ভবন বরাদ্দ দিয়েছে সরকার। তাই কে বা কারা রাতের আঁধারে বিদ্যালয়ের আঙ্গিনার গাছগুলো কেটে নিয়ে যায়। এ ব্যাপারে আমি উপজেলা শিক্ষা অফিসে একটি অভিযোগ দায়ের করেছি।
বিদ্যালয়ের সভাপতি কবির আহমদ জানান, সরকারি সম্পদ আত্মসাৎ করার কোন সুযোগ কারো নেই। তাই পুরাতন ভবনের কিছু ইট, কাঠ এবং আঙ্গিনার কয়েকটি গাছ প্রকাশ্য নিলামের মাধ্যমে বিক্রি করে টাকা বিদ্যালয়ের ফান্ডে জমা করা হয়েছে। এতে যদি আমার অপরাধ হয়ে থাকে তাহলে করার কিছু নেই।
উপজেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর জানান, এ ধরনের একটি অভিযোগ আমার অফিসে এসেছে। তবে আমি বাইরে থাকায় তদন্ত করা সম্ভব হয়নি। দ্রæত তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।