ঈশ্বরের ইচ্ছাতেই প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প : সারাহ

35

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স দাবি করেছেন, ‘ঈশ্বরের ইচ্ছাতেই ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হয়েছেন।’ ধর্মভিত্তিক টেলিভিশন নেটওয়ার্ক সিবিএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন। ডেমোক্র্যাটদের সাম্প্রতিক এক মন্তব্যের প্রসঙ্গ টেনে সারাহ আরও বলেন, ডেমোক্র্যাটদের কাছ থেকে আদৌ নৈতিকতার শিক্ষা নেওয়া যাবে কিনা সেটি অনেক কঠিন এক প্রশ্ন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।
বুধবার সারাহ স্যান্ডার্সের সাক্ষাৎকারটি প্রচার করে সিবিএন। সাক্ষাৎকারটি নিয়েছেন ডেভিড ব্রাডি ও জেনিফার উইশোন। সাক্ষাৎকারের এক পর্যায়ে ডোনাল্ড ট্রাম্পের পদবী নিয়ে সারাহ স্যান্ডার্সের অভিমত জানতে চান ব্রাডি। জবাবে সারাহ বলেন, ‘আমি মনে করি ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন দায়িত্ব পালনের জন্য ঈশ্বরই আমাদেরকে ডাকেন। আর ঈশ্বরের ইচ্ছাতেই ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হয়েছেন বলে আমার বিশ্বাস। সেকারণেই তিনি ওই পদে আছেন এবং আমি মনে করি ধর্মবিশ্বাসী মানুষরা যেসব বিষয়ের প্রতি খুব অনুভূতিপ্রবণ সেগুলোর সুরক্ষা তিনি খুব দারুণভাবে দিতে পারছেন।’
সম্প্রতি মেক্সিকো সীমান্তে দেয়ার নির্মাণে বরাদ্দ প্রশ্নে ইতিহাসের দীর্ঘতম শাটডাউনের মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অনড় অবস্থানে রয়েচেন ট্রাম্প। আর ট্রাম্পের সে প্রস্তাবকে ‘অনৈতিক’ বলে উল্লেখ করেন ডেমোক্র্যাট সদস্য ও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।
তবে মার্কিন প্রোটেস্ট্যান্ট খ্রিস্টানরা ট্রাম্পকে জোরালো সমর্থন দিয়েছে।
ন্যান্সি পেলোসির মন্তব্য প্রসঙ্গে সারাহ স্যান্ডার্সের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘সত্যিকার অর্থে কোনটি নৈতিক আর কোনটি অনৈতিক সে ব্যাপারে এ মুহূর্তে ডেমোক্র্যাটদের কাছ থেকে শিক্ষা নেওয়াটা কঠিন কাজ।’ একে ‘হাস্যকর অভিযোগ’ বলে উল্লেখ করেন সারাহ।