ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ৩০

31

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় বেসামরিকসহ ৩০ জন নিহত হয়েছে বলে অভিযোগ হুতি বিদ্রোহীদের। শনিবার আল জওফ প্রদেশে হামলাটি হয়েছে, হুতিরা এমনটি জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। আগের দিন শুক্রবার আল জওফে সৌদি জোটের একটি বিমান ভূপাতিত করার দাবি করেছিল হুতিরা। তারপরেই জোট বাহিনী প্রতিশোধমূলক হামলা চালায় বলে হুতিরা জানায়।
হুতিদের নিয়ন্ত্রিত আল জওফ প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে হুতিদের পরিচালিত আল মাসিরাহ টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।
হুতিদের অভিযোগটি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। সৌদি জোট জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার কথা নিশ্চিত করলেও বিমান হামলার বিষয়ে কিছু বলেনি। শুক্রবার আল মাসিরাহের প্রতিবেদনে হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়ার উদ্ধৃতি দিয়ে বলা হয়, আল জওফে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ‘শত্রু বাহিনীর’ একটি টর্নেডো জঙ্গি বিমান ভূপাতিত করা হয়েছে।
অপরদিকে সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম বার্তা সংস্থা এসপিএ এর ভাষ্য অনুযায়ী, ইয়েমেন সেনাবাহিনীর কয়েকটি ইউনিটের সমর্থনে অভিযান পরিচালনার সময় সৌদি আরবের একটি টর্নেডো জঙ্গিবিমান আল জওফে ‘বিধ্বস্ত’ হয়েছে বলে জোট বাহিনীর মুখপাত্র তুর্কি আল মালকি নিশ্চিত করেছেন। কিন্তু মালকি জঙ্গিবিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি।
২০১৪ সালে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতাচ্যুত করে ইরানপন্থি শিয়া হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে নেয়। এরপরই হুতিদের বিরুদ্ধে যুদ্ধে নামে সৌদি আরবের নেতৃত্বাধীন সুন্নি জোট বাহিনী। অনেক পর্যবেক্ষক এ দু’পক্ষের লড়াইকে আঞ্চলিক শত্রু সৌদি আরব ও ইরানের মধ্যকার ছায়া যুদ্ধ হিসেবে বিবেচনা করে।