ইয়াবার চেয়ে ভয়ংকর মাদক ‘আইসপিল’

135
দেশে ভয়ংকর মাদক আইসপিল বা ক্রিস্টাল মেথের বিস্তার ঘটছে। দেশি-বিদেশি একটি চক্র এ মাদকের বিস্তারে জড়িত। এটি ইয়াবার চাইতেও শতগুণ শক্তিশালী। গত শুক্রবার ঢাকায় ৫০০ গ্রাম আইসপিলসহ এক নাইজেরিয়ান যুবককে আটক করা হয়েছে। এর আগে মিলে আস্ত কারখানা। এক গ্রাম আইস পিল মালয়েশিয়ায় তিন লাখ টাকা হলেও বাজার ধরতে বাংলাদেশে বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ হাজার টাকায়।
জানা যায়, মাদকবিরোধী লাগাতার অভিযানে ইয়াবার লাগাম টেনে ধরার চেষ্টার মধ্যে আবির্ভাব ঘটে আফ্রিকা থেকে আসা খাট নামে নতুন এক মাদকের। এর প্রকোপ রোধে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলাকালীন আইস পিল বা ক্রিস্টাল মেথ নামে পরিচিত নতুন মাদকের সন্ধান পায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। মিয়ানমার থেকে আসা এই ভয়ানক মাদক নিয়ে সর্বত্র তোলপাড় চলছে। ক্ষতিকর বিবেচনায় আইস ইয়াবা ও খাটের চেয়েও ভয়াবহ ক্ষতিকর।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ইয়াবার চেয়ে ১০০ গুণ শক্তিশালী মারাত্মক এসব মাদক সেবনে মস্তিষ্ক বিকৃতিসহ মৃত্যুও ঘটতে পারে। এই মাদকের মূল উপাদান মেথা ফেটামিন বিষণœতা থেকে মুক্তি ও প্রাণসঞ্চারে উজ্জীবিত হতে ১৯৫০ সালে ওষুধ হিসেবে ব্যবহৃত হলেও পরে তা বিবর্তিত হয়ে ভয়ঙ্কর মাদকে রূপ নেয়। ইন্দ্রিয় অনুভ‚তি, সাহস ও শক্তি বৃদ্ধির পাশাপাশি যৌন উত্তেজনা বাড়াতে এই মাদক পরিচিতি পেলেও এর ক্ষতিকর দিকই বেশি বলে জানা গেছে। এই মাদক সেবনে অনিদ্রা, অতিরিক্ত উত্তেজনা, স্মৃতিভ্রম, অতিরিক্ত ঘাম হওয়া, শরীরে চুলকানিসহ নানা রোগ দেখা দেয়।
অধিদপ্তর কর্মকর্তারা জানান, ধোঁয়ার মাধ্যমের চেয়ে ইনজেকশনের মাধ্যমে এ মাদক নিলে মাত্র ১৫-৩০ সেকেন্ডের মধ্যে এর কার্যক্রম শুরু হয়। আর এমন পরিস্থিতিতে যে কোনো কর্মকাÐ ঘটাতে দ্বিধা করে না এই মাদক গ্রহণকারীরা। ১৮৮৭ সালে জার্মানিতে মেথা ফেটামিনের উৎপত্তি ঘটে। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বিবর্তনের মাধ্যমে জাপানি সৈন্যদের বিশেষ করে যুদ্ধবিমানের চালকদের অনিদ্র, উত্তেজিত ও নির্ভয় রাখার জন্য ব্যবহার শুরু হয়। ১৯৬০ সালে এর অপব্যবহার বেড়ে যায়। ১৯৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সরকার মেথা ফেটামিনের ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে। পরে ১৯৯০ সালে মেক্সিকোর মাদক ব্যবসায়ীরা বিবর্তনের মাধ্যমে মাদক হিসেবে এটি ছড়িয়ে দেয় আমেরিকা, ইউরোপ, চেক রিপাবলিক ও এশিয়াসহ সারা দুনিয়ায়। গত ২০১০ সালের একটি রিপোর্টে দেখা গেছে, ওই বছর অস্ট্রেলিয়ায় মাদক হিসেবে এর ব্যবহার অনেক বেড়ে যায়। এশিয়ার দেশের মধ্যে থাইল্যান্ড, মিয়ানমার ও চায়নায় এর ব্যবহার রয়েছে ব্যাপক। ইয়াবা নিয়ে অভিযান ও তৎপরতা বাড়ায় মিয়ানমার থেকে বাংলাদেশে এই নতুন মাদকের উদ্ভব হয়েছে এমনটাই ধারণা করছেন দেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।
অনুসন্ধানে জানা যায়, দেশী-বিদেশী একটি চক্র এ ভয়ংকর মাদকটি দেশে বাজারজাত করছে। নাইজেরিয়া, মালেশিয়া, থাইল্যান্ড সহ কয়েকটি দেশের নাগরিকদের সঙ্গে মিলে বাংলাদেশের একটি চক্র মাদকটি ছড়িয়ে দিচ্ছে।
কয়েক মাস আগে ঢাকার মোহাম্মদপুরে আইস পিলের একটি ল্যাবের সন্ধান পায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। সে সময় জাহাঙ্গীর নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যানুয়ায়ী রাকিব উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। তার কাছে মিলে ৫ গ্রাম আইস পিল। তারা জানিয়েছিল, হাসিব নামে এক যুবক এ মাদক বাজারজাতের মূল হোতা। সে মালয়েশিয়া থেকে ইঞ্জিনিয়ারিং পাস করে। দেশী-বিদেশী ১০ থেকে ১৫ জন মিলে মাদকটি বাজারজাত করছে বলে তারা জিজ্ঞাসাবাদে জানিয়েছিল।
তথ্য রয়েছে, মিয়ানমারের জঙ্গল থেকে পুরো এশিয়ায় এই মাদক ছড়ায়। বিশ্বের বিভিন্ন দেশের আইন-শৃঙ্খলা বাহিনী ভয়াবহ এই মাদক মেথা ফেটামিনের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক তপন কান্তি শর্মা জানান, এটি একটি মারাত্মক মাদক। আমাদের দেশে তেমন একটা প্রচলন নেই। কোন একটি চক্র এটি আনসার চেষ্টা করছে। তবে আমরা খুবই সতর্ক আছি। এখনো পর্যন্ত চট্টগ্রামে এ মাদকের তথ্য মিলেনি। এটি ইয়াবার চাইতেও ভয়াবহ বলে তিনি জানান।
জানা যায়, মাদকটি খুবই দামি। মালয়েশিয়ায় প্রতি গ্রাম আইস পিল তিন লাখ টাকায় বিকিকিনি হয়। বাংলাদেশী বাজার ধরার জন্য কম দামে অর্থাৎ প্রতি গ্রাম ১০ থেকে ১৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে ঢাকা থেকে ক্রিস্টাল মেথসহ এক নাইজেরীয় নাগরিককে আটক করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর। বৃহস্পতিবার বিকেলে খিলক্ষেত এলাকার মেরিডিয়ানের উল্টো দিকের সড়ক থেকে আধা কেজি ক্রিস্টাল মেথসহ তাকে আটক করা হয়। ক্রিস্টাল মেথ মাদকসেবীদের কাছে আইস নামে পরিচিত। আটক ওই যুবকের নাম আজাহ আনাইওচুকোয়া ওনিয়েনসি (৩৮)। পরে তার দেওয়া তথ্য অনুযায়ী বসুন্ধরা আবাসিক এলাকার এক ফ্ল্যাট থেকে আরও ৪৭২ গ্রাম ক্রিস্টাল মেথ উদ্ধার করা হয়।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোসাদ্দেক সাংবাদিকদের বলেন, ক্রিস্টাল মেথ বা আইস ইয়াবার চেয়ে শতগুণ শক্তিশালী মাদক। সরকার বাংলাদেশ ইয়াবা পাচার বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ায় তিনি এদেশের মাদক কারবারিদের কাছে তুলনামূলকভাবে কম দামে আইস বিক্রি শুরু করেন।
মালয়েশিয়ায় যেখানে ১ গ্রাম আইসের দাম ১৫ হাজার রিঙ্গিত (তিন লাখ টাকার বেশি), সেখানে ওনিয়েনসি ঢাকায় ৭ থেকে ১০ হাজার টাকায় আইস বিক্রি করছিলেন বলে জানান মোসাদ্দেক।