ইসির কাছে আসা অভিযোগ পাঠানো হচ্ছে পুলিশকে

48

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে দেশের বিভিন্ন স্থানে প্রার্থীদের ওপর হামলা-মামলাসহ নির্বাচন কমিশনের (ইসি) কাছে যেসব অভিযোগ জমা পড়েছে তা পুলিশের কাছে পাঠানো হচ্ছে। গত দুই দিনে এ-সংক্রান্ত বেশ কয়েকটি চিঠি পুলিশ প্রধানের কাছে পাঠানো হয়েছে। এসব অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা তিন দিনের মধ্যে বিষয়ে কমিশনকে অবহিত করতে বলা হয়েছে। কোনও কোনও ক্ষেত্রে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারকেও চিঠি দেওয়া হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।
মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বাম গণতান্ত্রিক জোটের অভিযোগসহ কয়েকজন প্রার্থীর করা অভিযোগ পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে পাঠানো হয়। এর আগে গতকাল সোমবার জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ও প্রার্থীর অভিযোগগুলো পুলিশের কাছে পাঠানো হয়।
বাম গণতান্ত্রিক জোটের প্রার্থীদের নির্বাচনি কাজে বাধা, গ্রেফতার ও হামলার অভিযোগের বিষয়টিও আমলে নিয়ে পুলিশের আইজিপিকে চিঠি দিয়েছে কমিশন। চিঠিতে তাদের অভিযোগের বিষয়টি ব্যাখ্যা চেয়ে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে বাম জোট খুলনা-৩, নেত্রকোনা-৪, বরিশাল-৫, কুষ্টিয়া-৩, জামালপুর-২, দিনাজপুর-৪, সাতক্ষীরা-১, ঢাকা-৬, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৪, ঢাকা-১৭ ও পটুয়াখালী-৪ আসনে প্রার্থীদের প্রচার-প্রচারণায় বাধা, নেতাকর্মী ও প্রার্থীদের ওপর পুলিশি ও সন্ত্রাসী হামলা, গ্রেফতার, পথসভা পণ্ড ও নির্বাচনি প্রচারণায় আক্রমণের অভিযোগ তুলে ইসিতে চিঠি দেয়।
ঢাকা-২ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমির নির্বাচনি প্রচার-প্রচারণায় বাধা, নেতা ও প্রার্থীর ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও গ্রেফতারের অভিযোগ আমলে নিয়ে কমিশন সাভার উপজেলা নির্বাহী আফিসার এবং সহকারী রিটার্নিং অফিসারকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে।
এ বিষয়ে ইসির উপ সচিব মো. আব্দুল হালিম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সারাদেশ থেকে বিভিন্ন দল ও প্রার্থীদের কাছ থেকে অভিযোগ আসছে। প্রার্থীরা বিভিন্ন ধরনের অভিযোগ করেছেন। যেসব অভিযোগ আসছে কমিশন তার ব্যাখ্যা চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে নির্দেশনা দিচ্ছে।’