ইসরায়েলের জায়নবাদী পরিকল্পনা বাস্তবায়ন করছেন ট্রাম্প : সিরিয়া

31

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অন্ধভাবে মধ্যপ্রাচ্যে জায়নবাদী ইসরায়েলের পরিকল্পনা বাস্তবায়ন করে চলেছেন বলে অভিযোগ তুলেছে সিরিয়া। রবিবার রাজধানী দামেস্কে আয়োজিত এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট বাসার আল আসাদের রাজনৈতিক ও সংবাদমাধ্যম বিষয়ক বিশেষ সহকারী বুথাইনা শাবান এই অভিযোগ করেন। গত ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল সোলাইমানি ও ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে মার্কিন সেনারা। এর জবাবে ইরাকের মার্কিন সেনা অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।
রবিবার দামেস্কের অনুষ্ঠানে সোলাইমানি ও মুহান্দিস হত্যাকাÐ প্রসঙ্গে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ-এর একটি প্রতিবেদন উদ্ধৃত করেন বাসার আল-আসাদের বিশেষ সহকারী বুসাইনা শাবান। ওই প্রতিবেদনে বলা হয়েছে কাসেম সোলাইমানিকে হত্যার আকাক্সক্ষার কথা আগেই ইসরায়েলি কর্মকর্তাদের কাছে প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোলাইমানি ও মুহান্দিস হত্যাকাÐের নিন্দা জানিয়ে বুথাইনা শাবান বলেন, ‘আমরা এমন একটি পর্যায়ে পৌঁছেছি যেখানে জায়নবাদীদের ইচ্ছা অন্ধভাবে পূরণ করে চলেছেন ট্রাম্প’। সোলাইমানি ও মুহান্দিসকে প্রতিরোধ আন্দোলনের কমান্ডার উল্লেখ করে তিনি বলেন, তাদের হত্যা করে এই অঞ্চলে বিপর্যয় সৃষ্টি করতে চেয়েছে জায়নবাদীরা। তবে এই হত্যাকাÐের মধ্য দিয়ে প্রতিরোধ আন্দোলন আরও বেগবান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, ইহুদি ধর্মের নামে, ‘জায়নবাদ’ নামের মতবাদের মধ্য দিয়েই ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইসরায়েল রাষ্ট্র। জায়নবাদ ইহুদি ধর্মের দর্শন নয়, এটি একটি রাজনৈতিক মতবাদ; অলীক রূপকথায় যে মতবাদের শরীর গড়ে উঠেছে। জায়নবাদের ভাষ্য, জেরুজালেমসহ ফিলিস্তিনি ভূখÐ নিয়ে গঠিত পবিত্র নগরীতে ¯্রষ্টা তাদের অধিকার ফিরিয়ে নিতে বলেছিল!