‘ইরান ট্রাম্পের শেষ দেখলেও ট্রাম্প দেখতে পারবেন না’

40

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স¤প্রতি ইরানকে ‘শেষ করে’ দেয়ার হুমকি দিয়েছেন। তার এমন হুমকির প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ দেখতে পাবে ইরান কিন্তু ট্রাম্প কখনো ইরানের শেষ দেখতে পাবেন না। খবর পার্স ট্যুডে। গত সপ্তাহে ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছিলেন, ইরান যদি যুদ্ধ করতে চায় তাহলে তা হবে ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি। তেহরানের পক্ষ থেকে কোনো ধরনের উসকানি বা প্ররোচনা ছাড়াই অনর্থক ওই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার তিনি আরেক বক্তব্যে ইরানকে তার ভাষায় ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করেন।
পাকিস্তান সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের কাছে শুক্রবার ট্রাম্পের এসব মন্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ট্রাম্পের এসব মন্তব্যে ইরানি জনগণের প্রতি তার প্রকৃত মনোভাব ফুটে উঠেছে। যদিও তিনি মাঝেমধ্যে আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করেন, ইরানি জনগণের প্রতি তার প্রশাসনের দরদ রয়েছে।
জাভেদ জারিফ আরও বলেন, কয়েক হাজার বছর ধরে ইরান টিকে আছে এবং ভবিষ্যতেও থাকবে। কিন্তু যে দেশটির (যুক্তরাষ্ট্র) বয়স কয়েকশ’ বছরের বেশি নয়, ইরানের জনগণকে নিয়ে এ ধরনের বক্তব্য করার অধিকার তাদের নেই। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে বিশেষ করে খাদ্য ও ওষুধ আমদানিতে নিষেধাজ্ঞা দিয়ে ট্রাম্প প্রশাসন যা করছে সেটিই বরং সন্ত্রাসবাদ। কাজেই ট্রাম্প সন্ত্রাসবাদের যে তকমা ইরানের গায়ে লাগাতে চেয়েছেন তা তার নিজের জন্যই বেশি মানানসই বলে উল্লেখ করেন জাভেদ জারিফ।