ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

30

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পারমাণবিক চুক্তি থেকে ইরান আংশিকভাবে সরে আসার ঘোষণা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন এ ঘোষণা দেওয়া হলো। লোহা, স্টিলসহ ইরানের গুরুত্বপূর্ণ রাজস্ব খাত বলে বিবেচিত কিছু শিল্প পণ্যের ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। হোয়াইট হাউসের বিবৃতিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চরম উত্তেজনা চলছে। ইরানের কাছ থেকে ‘সমস্যাপূর্ণ ইঙ্গিত ও সতর্কতা’র জবাবে মধ্যপ্রাচ্যে বিমান ও বোমা হামলাকারীদের মোতায়েনের ঘোষণা দেওয়ার পর এ উত্তেজনা তৈরি হয়। এরমধ্যেই বুধবার পারমাণবিক চুক্তি থেকে আংশিকভাবে সরে আসার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। চুক্তি বাস্তবায়নের জন্য দেশগুলোকে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার কবল থেকে সুরক্ষা দিতে না পারলে আরও পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ইরান।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ইরানের লোহা, স্টিল, অ্যালুমিনিয়াম ও কপার খাতে নিষেধাজ্ঞা দিয়ে নির্বাহী আদেশ জারি করেছেন ট্রাম্প। এসব পণ্য ইরান সরকারের অ-পেট্রোলিয়াম খাত থেকে রফতানি রাজস্ব পাওয়ার বৃহত্তর উৎস। দেশটির মোট রফতানি আয়ের ১০ শতাংশ আসে এসব পণ্য থেকে। ট্রাম্প হুঁশিয়ার করে বলেন, ‘মৌলিকভাবে আচরণ না বদলানো পর্যন্ত তেহরানের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়া হতে পারে।’
ট্রাম্পের নির্বাহী আদেশ অনুযায়ী নিষেধাজ্ঞার আওতায় আসা ইরানি পণ্যগুলো ক্রয়, অধিগ্রহণ, বিক্রি, পরিবহন কিংবা বিপণন নিষিদ্ধ। এসব খাতে ব্যবহৃত হয় এমন কোনও গুরুত্বপূর্ণ পণ্য ও সেবা ইরানকে সরবরাহকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় আসতে হবে। ইরানের সঙ্গে এসব ধাতব শিল্প খাতে লেনদেন সংক্রান্ত কাজগুলো শেষ করার জন্য (ব্যবসার সমাপ্তি) প্রতিষ্ঠানগুলোকে ৯০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ।
পাশাপাশি হুঁশিয়ার করে বলা হয়েছে, কেউ যদি ৮ মে’র পর থেকে ইরানের সঙ্গে এসব শিল্প পণ্য নিয়ে নতুন ব্যবসা শুরু করে তবে তাকে ব্যবসা সমাপ্তিমূলক কার্যক্রম হিসেবে বিবেচনা করা হবে না।