ইরাকিবাহিনীর গুলিতে নিহত ১৪

39

ইরানের বিরুদ্ধে ক্ষোভ থেকে নাজাফে অবস্থিত ইরানি কনস্যুলেট পুড়িয়ে দিয়েছে বিক্ষুব্ধ ইরানিরা। বুধবার রাতে দক্ষিণাঞ্চলীয় শহরটিতে এই ঘটনা ঘটে। ওই সময় ভবনে কোনও ইরানি কূটনীতিক অবস্থান করছিলেন না। প্রত্যক্ষদর্শী ও ইরানি বার্তা সংস্থা বরাত দিয়ে এখবর জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। রয়টার্স জানিয়েছে, কনস্যুলেট ভবনে হামলার পর নাসিরিয়াতে বৃহস্পতিবার ইরাকি নিরাপত্তাবাহিনীর গুলিতে অন্তত ১৪ বিক্ষোভকারী নিহত হয়েছে।ভিডিওতে দেখা গেছে, কনস্যুলেট ভবনের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীরা ‘ইরান দূর হও’ বলে স্লোগান দিচ্ছে। ভবনটি যখন পুড়ছিল তখন বিক্ষোভকারীরা ইরাকি পতাকা নাড়াচ্ছিল।
নাজাফের পুলিশ জানিয়েছে, ৩৫ বিক্ষোভকারী ও ইরাকি নিরাপত্তাবাহিনীর ৩২ জন আহত হয়েছে। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নাজাফে হামলাটি ইরাকে ইরান বিরোধিতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কারণ দক্ষিণাঞ্চলীয় এই শহরটি শিয়াদের ঘাঁটি বলে পরিচিত। এখানে বেশ কিছু শিয়া মাজার রয়েছে।
ইরাকের সেক্যুলার ও ধর্মীয় কর্তৃপক্ষ এই সহিংসতার নিন্দা জানিয়েছে। তবে এজন্য কোনও নির্দিষ্ট গোষ্ঠীকে দায়ী করা হয়নি। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত নাজাফে কারফিউ জারি করেছে সরকার। বৃহস্পতিবার বিক্ষোভকারীরা নাসিরিয়াতে একটি সেতুতে জমায়েত হলে নিরাপত্তাবাহিনী গুলি করে। এতে ১৪ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।