ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

28

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ ওয়েস্ট পাপুয়াতে শুক্রবার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ইন্দোনেশীয় কর্তৃপক্ষ জানিয়েছে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.১। অবশ্য, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, ভূমিকম্পটি ৫.৮ মাত্রার ছিল।
ইন্দোনেশিয়ার উপকূলীয় শহর সুমাত্রা ও জাভায় ভয়াবহ সুনামির কয়েকদিনের মাথায় ওয়েস্ট পাপুয়াতে অনুভূত এ ভূমিকম্প স্থানীয়দের আতঙ্কিত করে তোলে। অনেকে ঘর-বাড়ি ছেড়ে রাস্তায় বের হয়ে আসে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। ভূমিকম্পপ্রবণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়া। ভূ-তাত্তি¡কভাবে ‘রিং অব ফায়ার’ নামে পরিচিত অঞ্চলটিতে প্রায়ই প্রাকৃতিক দুর্যোগ দেখা যায়। শুক্রবার ওয়েস্ট পাপুয়াতে অনুভূত হওয়া শক্তিশালী ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মানোকোয়ারি এলাকার কাছে। তবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া সংস্থা জানিয়েছে, এতে সুনামির আশঙ্কা নেই। দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থার মুখপাত্র সোতোপো পুরয়ো নুগরোহো বলেন, ‘মানোকোয়ারি সেলাতানের বাসিন্দারা ছয় সেকেন্ড ধরে কম্পন অনুভব করেছে। এতে তারা আতঙ্কিত হয়ে পড়ে এবং ঘর-বাড়ি ও ভবন ছেড়ে বাইরে বের হয়ে আসে।’