ইন্দোনেশিয়ায় পর্যটকের ৫ বছরের কারাদন্ড

31

পাপুয়ার বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে মিলে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের দায়ে পোল্যান্ডের এক নাগরিককে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছে ইন্দোনেশিয়ার আদালত। ৩৯ বছর বয়সী জাকুব স্ক্রিপস্কিকে গত বছরের অগাস্টে পাপুয়া প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়েছিল।
আদালত একই অভিযোগে জাকুবের ইন্দোনেশীয় বন্ধু সিমন মাগালকেও চার বছরের কারাদন্ড দিয়েছে, জানিয়েছে বিবিসি। পোল্যান্ডের এ নাগরিক পাপুয়ায় এসে সেখানকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মির সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের সঙ্গে মিলে ইন্দোনেশিয়াবিরোধী ষড়যন্ত্র করেছেন বলে অভিযোগ পুলিশের।
পাপুয়ায় ক্রিয়াশীল চারটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের একটি এই ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মি। জাকুবের সঙ্গে তাদের অস্ত্র বিষয়ক লেনদেন হয়েছিল, প্রাথমিকভাবে এমন প্রমাণ থাকার বলেছিলেন পাপুয়া পুলিশের মুখপাত্র সুরইয়াদি দিয়াজ। যদিও পরে যে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়েছিল, তাতে অস্ত্রের বিষয়টি ছিল না, জানিয়েছে বিবিসি। জাকুব তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। ইন্দোনেশিয়ায় ঘুরতে এসে কেবল বন্ধুদের সঙ্গেই দেখা করেছিলেন, কোনো ধরনের ষড়যন্ত্রে অংশ নেননি বলেও দাবি তার। “আমি আমার যুক্তির পক্ষে কথা বলতে কিংবা কোনো প্রমাণ হাজিরের সুযোগ পাইনি। এই বিচার ও রায় প্রত্যাখ্যান করছি আমি,” ফোনে পাঠানো বার্তায় এমনটিই বলেছেন এ পোলিশ। তার সঙ্গে মিগেলের পরিচয় ফেইসবুকে। পাপুয়ার এ শিক্ষার্থী কোনো সংগঠনের সঙ্গে যুক্ত কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন জাকুবের আইনজীবী লতিফা আনুম।
“ইন্দোনেশিয়ায় রাষ্ট্রদ্রোহের দায়ে শাস্তি পাওয়া প্রথম বিদেশি তিনি (জাকুব), তার সঙ্গে তার বন্ধুকেও সাজা দেওয়া হয়েছে। তিনি একজন পর্যটক, এখানে এসে তিনি ইন্টারনেটে আগে পরিচিত হওয়া বন্ধুদের পাশাপাশি অন্যদের সঙ্গেও দেখা করেছেন; তারা যে আন্দোলনকারী ছিল, তা পরে বের হয়েছে,” বলেছেন তিনি।