ইন্দোনেশিয়ার বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩

18

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও আশপাশের এলাকায় ভারী বর্ষণজনিত বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। দেশটির দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যার কারণে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে কয়েক লাখ মানুষ। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম এএফপি। গত বৃহস্পতিবার থেকে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও এর আশপাশের শহরগুলোতে ভারী বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যা দেখা দেয়। শুক্রবার এক বিবৃতিতে দেশটির আবহাওয়া,জলবায়ু ও ভূ-প্রকৃতি সংস্থা জানায়, দেড়শ’ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত ছিল এটি। জলবায়ু পরিবর্তনের কারণেই আবহাওয়ার এমন ভয়াবহতা পরিলক্ষিত হয়েছে। জাকার্তা ও এর আশপাশের শহরগুলোতে ভারী বৃষ্টিতে প্রায় তিন কোটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও বহু এলাকা পানিবন্দি থাকায় লাখ লাখ মানুষ আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে। রাস্তা-সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকর্মীরা দুর্গত এলাকায় পৌঁছাতে পারছে না।
ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের পশ্চিমাঞ্চল বানতেনে পুলিশ প্রধানের দায়িত্ব পালন করছেন তুমসি তোহির। তিনি এএফপি-কে বলেন, ‘ওই এলাকার অনেক জায়গা ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে সেখানে খাদ্য সরবরাহ করা কঠিন হয়ে পড়েছে। এ কারণে আমরা খাবার পৌঁছাতে হেলিকপ্টার ব্যবহারের চেষ্টা করছি। কিন্তু সেখানে অবতরণ করার মতো জায়গাও নেই।’
জাকার্তার চারপাশের আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে এক লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ। শনিবার জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আগুস উইবোয়াও জানান, মৃতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। এখনও একজন নিখোঁজ রয়েছে। আমরা আরও মরদেহ অনুসন্ধান করছি। আবহাওয়া কর্মকর্তা জানিয়েছেন, চলমান বৈরী আবহাওয়া ৭ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে। আর ভারী বৃষ্টিপাত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। ইন্দোনেশিয়ায় বিশেষ করে বর্ষা মৌসুমে বন্যা ও ভূমিধস একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ সময়টাতে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে ব্যাপক বৃষ্টিপাত হয়।