ইডিইউর যাত্রা অনুসরণীয়

29

উচ্চশিক্ষা প্রদানে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির যাত্রা অনুসরণীয়। বাংলাদেশের আধুনিকতম বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইডিইউ।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ মন্তব্য করেছেন ঢাকার প্রাইমএশিয়া ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী। গত শুক্রবার ইডিইউ ক্যাম্পাস পরিদর্শন করেন তিনি।
এ সময় সাঈদ আল নোমান তাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখান। ইডিইউর ক্যাম্পাস দেখে মুগ্ধ প্রফেসর ড. হান্নান বলেন, স্থাপত্যগুণে বিভিন্ন উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মতোই বিশালত্বের অনুভূতি দেয় ইস্ট ডেল্টার ক্যাম্পাস। এই ক্যাম্পাস ঘুরে দেখার অভিজ্ঞতা প্রাইমএশিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাস নির্মাণের ক্ষেত্রে আমাদের কাজে আসবে।
ইডিইউর সমৃদ্ধ লাইব্রেরি দেখে তিনি মন্তব্য করেন, চট্টগ্রামের শিক্ষার্থীরা সৌভাগ্যবান তারা বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ে পাঠ্য, এমন বই খুব সহজেই পড়ার সুযোগ পাচ্ছে। এ সময় অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে উপহার হিসেবে আসা ইডিইউ অক্সফোর্ড কর্নারের বইগুলো খুলে দেখেন তিনি।
নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রাক্তন এই ডিন তার ১০টি সমাবর্তন আয়োজনের অভিজ্ঞতার কথা আলোচনা করেন। তিনি বলেন, নিজস্ব ক্যাম্পাসের খোলামেলা প্রাঙ্গণ ও মাঠ সমাবর্তন আয়োজনে ইডিইউর সবচেয়ে বড় শক্তি। অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে এক্ষেত্রে অনেক ঝামেলা পোহাতে হয়। এ সময় ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষার অঙ্গনে ঢাকা-চট্টগ্রামের একে অপরের রিসোর্সের সর্বোচ্চ ব্যবহারের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন।
এ সময় আরো উপস্থিত ছিলেন ইডিইউর ডিরেক্টর জেনারেল সৈয়দ শফিকুদ্দীন আহমেদ, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরীসহ বিশ্ববিদ্যালয় কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ, প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী প্রাইমএশিয়া ইউনিভার্সিটির উপাচার্য হওয়ার আগে ঢাকার ইস্টার্ন ইউনিভার্সিটির উপ-উপাচার্য ছিলেন। এছাড়া তিনি দীর্ঘদিন নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্কুল অব বিজনেসের ডিন ছিলেন। বিজ্ঞপ্তি