ইচ্ছা করে ৬-৭ দিনের টেস্ট খেলি : মুশফিক

44

আইসিসি টেস্ট ম্যাচকে ৫ দিনের পরিবর্তে ৪ দিনে নামিয়ে আনার কথা চিন্তা করছে। চার দিনের টেস্টের ব্যাপারটি চলতি বছর থেকেই আনুষ্ঠানিকভাবে বিবেচনায় আনতে পারে আইসিসি।
তবে চারদিনের টেস্টের ব্যাপারে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এর বিপক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়ে দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়াও বিষয়টি গুরুত্ব দিয়ে ভেবে দেখার কথা জানিয়েছে।
ভারতের ব্যাটিং ঈশ্বর ও টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার ও অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গেøন ম্যাকগ্রাও চার দিনের টেস্টের বিপক্ষে মত দিয়েছেন। ভারতীয় ক্রিকেট বোর্ড কিছু না জানালেও অধিনায়ক বিরাট কোহলি কিন্তু ঠিকই এর বিপক্ষে অবস্থানের কথা জানিয়েছেন। এছাড়া বেন স্টোকস, ক্রিস গেইলরাও চার দিনের টেস্টের বিপক্ষে মত দিয়েছেন।
এবার বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমও তার অবস্থানের কথা জানিয়েছেন। মুশফিক বলেন, ‘চার দিনের (টেস্ট) হওয়ার তো প্রশ্নই ওঠে না। ক্রিকেটের মধ্যে টেস্ট সবচেয়ে খাঁটি একটি সংস্করণ, যেটা পাঁচ দিন খেলা হয়। আমার তো ইচ্ছে করে ছয় দিন, সাত দিন যত দিন সম্ভব টেস্ট ম্যাচ খেলতে। টেস্ট ক্রিকেট শুরুই হয়েছিল ওখান থেকে, আমার মনে হয় এটা পরিবর্তন করা উচিৎ না।’