ইউরোপজুড়ে দাবদাহ, অধিকাংশ দেশে অরেঞ্জ অ্যালার্ট

40

ইউরোপজুড়ে তীব্র তাপদাহ ছড়িয়ে পড়েছে; মহাদেশটির অধিকাংশ দেশেই দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। নিজেদের কীভাবে শীতল রাখতে হবে স্থানীয় কর্তৃপক্ষগুলো সে বিষয়ে বিভিন্ন পরমার্শ ইস্যু করছে বলে জানিয়েছে বিবিসি। জার্মানি, পোল্যান্ড ও চেক রিপাবলিক, এ তিনটি দেশে বুধবার জুন মাসের তাপমাত্রার সর্বকালের সর্বোচ্চ রেকর্ড হয়েছে। আসছে দিনগুলোতে গরম আরও বাড়ার পূর্বাভাস থাকায় পূর্ববতী অনেক রেকর্ডই ভাঙবে বলে ধারণা করা হচ্ছে।
বৃহস্পতিবার ফ্রান্স ও সুইজারল্যান্ডসহ কয়েকটি দেশের তাপমাত্রা ৪০ সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আবহবিদরা বলছেন, উত্তর আফ্রিকা থেকে বয়ে আসা অত্যন্ত গরম বাতাসের কারণেই ইউরোপে এ অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে। তীব্র গরম জীবন সংশয়ের কারণ হতে পারে বলে বিশেষভাবে সতর্ক করেছেন ফ্রান্সের কর্মকর্তারা।
ফ্রান্স ২০০৩ সালে আরেকটি তাপদাহে বিপর্যস্ত হয়েছিল। ওই বছর অতিরিক্ত ১৫ হাজার লোকের মৃত্যুর জন্য ওই তাপদাহকে দায়ী করা হয়েছিল। তাপদাহের কারণে বেশ কিছু এলাকায় দাবানলের ‘লক্ষণযোগ্য ঝুঁকি’ আছে বলে স্পেনের কর্মকর্তারা সতর্ক করেছেন। বুধবার জার্মানির ব্রান্ডেনবুর্গের কশেন এলাকার তাপমাত্রা ৩৮ দশমিক ৬ সেলসিয়াসে উঠেছিল; দেশটিতে জুন মাসের জন্য এটি নতুন রেকর্ড। পোল্যান্ডের রাজিন ও চেক রিপাবলিকের ডোকসানিতে যথাক্রমে ৩৮ দশমিক ২ ও ৩৮ দশমিক ৯ পর্যন্ত পারদ উঠেছিল। দুটি দেশের জন্যই এটি নতুন জাতীয় রেকর্ড।
ফ্রান্স ও সুইজারল্যান্ডের কয়েকটি অংশেও স্থানীয় তাপমাত্রার সর্বকালের সর্বোচ্চ রেকর্ড হয়েছে। এমন কি আল্পস্ পবর্তের কোনো কোনো এলাকায়ও তাপমাত্রা ৩০ সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছিল বলে জানা গেছে। আগামী সপ্তাহের প্রথমদিকে কোনো কোনো এলাকার তাপমাত্রা আরও বাড়বে বলে সতর্ক করেছেন আবহবিদরা। শুক্রবার স্পেনের উত্তরপূর্বাঞ্চলের তাপমাত্রা ৪৫ সেলসিয়াসে গিয়ে ঠেকতে পারে বলে জানিয়েছেন তারা। অস্বাভাবিক এই গরমের কারণে ফ্রান্সের কিছু স্কুলে গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলো পিছিয়ে দেওয়া হয়েছে এবং কিছু কিছু স্কুল বন্ধও রাখা হয়েছে।
প্যারিস, লিওনের মতো কয়েকটি শহর তাপদাহের এ সময়টিতে দূর্ষণ নিয়ন্ত্রণের জন্য যান চলাচল সীমিত করেছে। দ্বীপদেশ যুক্তরাজ্য মহাদেশীয় ইউরোপের এ উত্তপ্ত আবহাওয়া এড়াতে পারলেও লন্ডনসহ দেশটির কয়েকটি অংশের তাপমাত্রা শনিবার ৩০ সেলসিয়াসে উঠতে পারে বলে আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।