ইউএস-বাংলা বাংলাদেশি প্রথম ফ্লাইট পরিচালনা করবে চেন্নাইয়ে

46

বাংলাদেশের আকাশ পরিবহনের ইতিহাসে প্রথমবারের মতো আগামী ৩১ মার্চ ২০১৯ থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স ব্যবসা সম্প্রসারনের ধারাবাহিকতায় দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য ভারতের চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন ঢাকা থেকে চেন্নাই রুটে ফ্লাইট পরিচালিত হবে।
বাংলাদেশের বিমান পরিবহন সেক্টরে ইউএস-বাংলা অন্যতম সেরা বেসরকারি এয়ারলাইন্স। প্রতিষ্ঠার মাত্র দু’বছরের মধ্যে ঢাকা-কাঠমুন্ডু রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে যাত্রা শুরু করে ইউএস-বাংলা। বর্তমানে দেশের অভ্যন্তরে সকল বিমানবন্দর ও আন্তর্জাতিক পরিমন্ডলে ঢাকা থেকে সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাস্কাট, দোহা ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া ইউএস-বাংলা চট্টগ্রাম থেকে মাস্কাট, দোহা ও কলকাতা রুটেও ফ্লাইট পরিচালনা করছে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগামী ৩১ মার্চ থেকে ঢাকা-চট্টগ্রাম-চেন্নাই রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট শুরু করতে যাচ্ছে। ঢাকা-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্নভাড়া ১৫,০৪৩ টাকা এবং রিটার্ন ভাড়া ২২,২২৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৬,০৪৫ টাকা এবং রিটার্ন ভাড়া ২২,২২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত। প্রাথমিকভাবে রবি, মঙ্গল, বৃহস্পতিবার ঢাকা থেকে সকাল ৯.১০ মিনিটে এবং চট্টগ্রাম থেকে সকাল ১০.৪৫ মিনিটে চেন্নাইএর উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং চেন্নাই এর স্থানীয় সময় দুপুর ১২:৪৫ মিনিটে পৌঁছাবে। এছাড়া চেন্নাই থেকে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার স্থানীয়সময় দুপুর ১.৩০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং বিকাল ৪.৩০ মিনিটে চট্টগ্রাম ও সন্ধ্যা ৬:০০ টায় ঢাকায় পৌঁছাবে।
ইউএস-বাংলা এয়ারলাইন্স অত্যন্ত সুনামের সাথে ঢাকা ও চট্টগ্রাম থেকে কলকাতায় ফ্লাইট পরিচালনা করে আসছে। সকলের প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশী প্রথম কোনো এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলা ভারতের অন্যতম গন্তব্য চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে।
এছাড়া চেন্নাইতে বাংলাদেশী ট্রাভেলারদের ভ্রমণ করার জন্য স্বল্প খরচে আকর্ষণীয় ট্যুর ও মেডিকেল প্যাকেজ ঘোষণা করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। চেন্নাইতে সরকারি ও বেসরকারি হাসপাতালসহ বিশ্বমানের চিকিৎসা সুবিধা রয়েছে। বর্তমানে ভালো চিকিৎসা ও সাশ্রয়ী সেবার জন্য উচ্চবিত্তদের পাশাপাশি মধ্যবিত্তরাও প্রতিবেশী দেশ ভারতে যাচ্ছেন। কলকাতা ছাড়াও জটিল অপারেশন এর জন্য চেন্নাই বা মাদ্রাজ ক্রমেই বাংলাদেশের জনগণের কাছে নির্ভরশীল হয়ে উঠছে। চেন্নাই থেকেও কম খরচে চিকিৎসা সুবিধা পেতে ১৩৩ কিঃমিঃ দূরত্বে রয়েছে তামিলনাড়ুর জেলাশহর ভেল্লর। এখানে রয়েছে খ্রিস্টান মিশনারীদের অলাভজনক বিখ্যাত হাসপাতাল সিএমসি ও নারায়নী। এখানকার দুটো হাসপাতালের মান ও সেবা আন্তর্জাতিক মানের সে অনুপাতে চিকিৎসা ব্যয় বেশী নয়।
ইতিমধ্যে ইউএস-বাংলা এয়ারলাইন্স ও এ্যাপোলো হসপিটাল, চেন্নাই এর সাথে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
ইউএস-বাংলাএয়ারলাইন্স চেন্নাইতে প্রতিজনের জন্য ৩৭,৯৯০ টাকায় একটি হেলথ প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজ এর মধ্যে ঢাকা-চেন্নাই-ঢাকা রিটার্ন এয়ার টিকেট, দুই জনের জন্য ২ রাত ৩ দিন থাকার ব্যবস্থা রাখা হয়েছে, কমপ্লিমেন্টারি সকালের নাস্তা, ফ্্ির ভিসা ইনভাইটেশন লেটার, ফ্রি ডক্টরস এ্যাপয়নমেন্ট, ফ্রি এয়ারপোর্ট পিক-আপসহ এ্যাপোলো মাস্টার হেলথ চেক প্যাকেজ অন্তর্ভূক্ত রয়েছে।
১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরু কওে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ৯৮.৭% অনটাইম ফ্লাইট পরিচালনার রেকর্ড বজায় রেখে চলেছে। দুইটি ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে বর্তমানে চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ রয়েছে। খুব শীঘ্রই তিনটি এটিআর ৭২-৬০০ বিমানবহরে যুক্ত হবে আশা করছি। ঢাকা-চট্টগ্রাম-চেন্নাইরুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস এর আসন ব্যবস্থা রয়েছে। বিজ্ঞপ্তি