ইংলিশদের বেশিদূর যেতে দেয়নি অস্ট্রেলিয়া

52

বার্মিংহামে অ্যাশেজের প্রথম ম্যাচে লড়ছে স্বাগতিক ইংল্যান্ড এবং সফরকারী অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথের সেঞ্চুরি আর দশম ব্যাটসম্যান পিটার সিডলের লড়াকু ব্যাটে অজিরা অলআউট হওয়ার আগে তোলে ২৮৪ রান। জবাবে, ব্যাটিংয়ে নেমে ইংলিশদের ওপেনার জো বার্নসের সেঞ্চুরি, দলপতি জো রুটের ফিফটি আর অলরাউন্ডার বেন স্টোকসের ফিফটিতে ইংলিশরা তোলে ৩৭৪ রান। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে শেষ খবর পাওয়া পর্যন্ত ৩ উইকেটে ১১১ রান করে।
অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ওপেনার ডেভিড ওয়ার্নার ২, ক্যামেরন ব্যানক্রফট ৮, উসমান খাজা ১৩ রান করে বিদায় নেন। ক্যারিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি করা স্টিভ স্মিথ ২১৯ বলে ১৬টি চার আর দুটি ছক্কায় করেন ১৪৪ রান। ট্রেভিস হেড ৩৫ আর দশম ব্যাটসম্যান পিটার সিডল ৪৪ রান করেন। ম্যাথু ওয়েড, দলপতি টিম পেইন, প্যাটিনসন, প্যাট কামিন্স দুই অঙ্কের দেখা পাননি।
ইংলিশদের হয়ে স্টুয়ার্ট ব্রড ৫টি, ক্রিস ওকস ৩টি, বেন স্টোকস একটি আর মঈন আলি একটি করে উইকেট তুলে নেন। জেমস আন্ডারসন, জো ডেনলি কোনো উইকেট পাননি।
প্রথম ইনিংসে ইংলিশ ওপেনার জো বার্নস ৩১২ বলে ১৭টি বাউন্ডারিতে করেন ১৩৩ রান। জেসন রয় ১০, জো রুট ৫৭, জো ডেনলি ১৮, জস বাটলার ৫, বেন স্টোকস ৫০, জনি বেয়ারস্টো ৮, মঈন আলি ০, স্টুয়ার্ট ব্রড ২৯ আর আন্ডারসন ৩ রান করেন। নয় নম্বরে নামা ক্রিস ওকস ৯৫ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন।
অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কামিন্স তিনটি, প্যাটিনসন দুটি, পিটার সিডল দুটি, নাথান লায়ন তিনটি করে উইকেট তুলে নেন। ম্যাথু ওয়েড, স্টিভ স্মিথ আর ট্রেভিস হেড কোনো উইকেট পাননি।