আ.ন.ম ফয়জুল মহী (১৯৩৯-১৯৭১)

118

শহীদ বুদ্ধিজীবী। জন্ম ১৯৩৯ সালের ১০ আগস্ট ফেনী জেলায়। তাঁর পিতা মুহম্মদ নূরুল ইসলাম চৌধুরী। ফয়জুল মহী ১৯৫৫ সালে ফেনী সরকারি হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষা পাস করেন। ফেনী কলেজ থেকে তিনি ১৯৫৭ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৫৯ সালে বিএ পাস করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ও গবেষণায় এম.এড ডিগ্রি লাভ করেন। ফয়জুল মহী সরকারি বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার্থে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। তিনি ১৯৬৫ সালে যুক্তরাষ্ট্রের নর্দান কলোরাডো বিশ্ববিদ্যালয় থেকে এম.এ এবং ১৯৬৮ সালে শিক্ষা প্রশাসনে ডক্টরেট অব এডুকেশন ডিগ্রি লাভ করেন।
ফয়জুল মহী ১৯৬২ সালে ফেনী জি.এ একাডেমী স্কুলে প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে শিল্পকলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। একই বছর তিনি সহকারি অধ্যাপক পদে উন্নীত হন।
আদর্শবাদী ও মুক্তচিন্তার অধিকারী ফয়জুল মহী দেশের জাতীয়তাবাদী আন্দোলনে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি মুক্তিযোদ্ধা এবং ক্ষতিগ্রস্ত অনেক বাঙালি পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেন। আলবদর বাহিনীর সদস্যরা ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর ফয়জুল মহীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডের বাসভবন থেকে ধরে নিয়ে যায়। পরে রায়েরবাজার বধ্যভূমি থেকে ফয়জুল মহীর গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার করা হয়। খেলাধুলা, সাহিত্যচর্চা এবং সঙ্গীতের প্রতি অনুরাগী ছিলেন ফয়জুল মহী। দেশে বিদেশে বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর বেশ কিছু গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ১৯৯৩ সালের ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাকবিভাগ ফয়জুল মহীর নামে স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। সূত্র : বাংলাপিডিয়া