আহমদ উল্লাহ (ক.) মাইজভান্ডারীর ওরশ শুরু

217

মাইজভান্ডার দরবার শরীফের প্রতিষ্ঠাতা গাউসুুল আজম শাহ ছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ (ক.) মাইজভান্ডারী প্রকাশ হযরত কেবলার ১১৩তম ওরশ শরীফকে কেন্দ্র করে ফটিকছড়ি মাইজভান্ডার দরবার শরীফে লাখো ভক্তের মিলনমেলা বসেছে।
গতকাল সোমবার থেকে শুরু হয় তিন দিনব্যাপী এই ওরশ। ওরশ উপলক্ষে পুরো মাইজভান্ডার এলাকাকে বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। ওরশ শরীফে অংশ নিতে দেশের বিভিন্ন জেলা ও বিদেশ থেকে আসতে শুরু করেছেন আশেকান-ভক্তরা।
গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন শাহ ছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (ম.) এর আয়োজন ও ব্যবস্থাপনায় ভক্তরা মাজারের আশপাশে অস্থায়ী ক্যাম্পে অবস্থান নিয়েছেন। তারা মাজার জেয়ারত, বিশেষ মোনাজাত, জিকির, জিকিরে ছেমাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানে সময় পার করছেন।
ওরশ উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন স্থান ছাড়াও ভারত, পাকিস্তান, মিয়ানমার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমানসহ নানা দেশ থেকে অসংখ্য ভক্তরা ওরশে অংশ নিতে এসেছেন।
ওরশ উপলক্ষে রেলওয়ে কর্তৃপক্ষ চট্টগ্রাম-নাজিরহাট রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। আগত ভক্তদের সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় ফটিকছড়ি উপজেলা প্রশাসন, র‌্যাব, পুলিশ, আনসার এবং মাইজভান্ডার ওরশ শরীফ সুপারভিশন কমিটির বিপুলসংখ্যক স্বেচ্ছাসেবক ও মাইজভান্ডারী স্পেশাল ফোর্স দায়িত্ব পালন করছে।
ওরশ উপলক্ষে ক্লোজ সার্কিট ক্যামেরা, গাড়ি পার্কিংসহ অতিথিদের প্রয়োজনীয় জিনিসপত্র রাখার ব্যবস্থা, সময়মতো জামাত সহকারে নামাজ আদায়, বিশুদ্ধ পানীয় জল, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, আলোকসজ্জা এবং প্রয়োজনীয় ওষুধসহ বিশেষজ্ঞ ডাক্তারের ব্যবস্থা করা হয়েছে।
গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশীন ও মাইজভান্ডারী ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারী (ম.) ওরশ শরীফের সার্বিক বিষয় তত্ত্বাবধান করছেন।
ওরশ উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে সোমবার খতমে কোরআন, গাউছুল আজম মাইজভান্ডারীর জীবন, কর্ম, তাসাউফ নিয়ে আলোচনা ও সেমা মাহফিল আয়োজন করে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী (শাহ এমদাদীয়া) ও মাইজভান্ডারী শাহ এমদাদীয়া সাহিত্য ও সাংস্কৃতিক কমিটি।
ওরশের প্রধান দিবস আগামীকাল বুধবার দিবাগত রাত ১২.০১ মিনিটে গাউছিয়া আহমদিয়া মঞ্জিল শাহী ময়দানে ওরশ শরীফের আখেরি মোনাজাত পরিচালনা করবেন গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন শাহ ছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (ম.)। খবর বিজ্ঞপ্তির