আস্থাহীনতা সারা পৃথিবীতেই : ইসি রফিকুল

30

নির্বাচন নিয়ে ভোটারদের ‘আস্থার সংকট’ নিয়ে প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, এখন সারা পৃথিবীতেই মানুষ আস্থাহীনতায় ভুগছে, আর বাংলাদেশে এই সংকট আরও বেশি। গতকাল শুক্রবার রংপুর সরকারি কলেজে ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রফিকুল ইসলাম। নির্বাচন নিয়ে সাধারণ মানুষের আগ্রহ কমার কারণ কি- প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়ের নির্বাচনগুলোতে বড় একটি রাজনৈতিক দল অংশ নেয়নি। এতে প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ নির্বাচন না হওয়াতে প্রার্থীরাও ভোটারদের কাছে যায়নি। এ কারণে ভোটারদের কাছে নির্বাচন নিয়ে আগ্রহ কম। তবে ভোটপ্রদানে আগ্রহ কেন কমছে, তা গবেষণার প্রয়োজন’।
নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আস্থার সংকট তৈরি হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এখন সারা পৃথিবীর মানুষ আস্থাহীনতায় ভুগছে। বাংলাদেশ এক্ষেত্রে এগিয়ে। মানুষের প্রতি মানুষের আস্থা নেই। পিতা সন্তানকে বিশ্বাস করে না। সন্তান পিতার প্রতি আস্থা রাখতে পারছে না। এই আস্থাহীনতার সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে’। খবর বিডিনিউজের
ইভিএম নিয়ে বিএনপির অভিযোগ নাকচ করে রফিকুল ইসলাম বলেন, সম্প্রতি বগুড়ার উপ-নির্বাচনে ইভিএমে হয়েছে। সেখানে বিএনপি প্রার্থী জয়ী হয়েছে। তখন তো ইভিএম নিয়ে কোনো কথা উঠেনি। আশা করছি, রংপুর নিয়েও কারও কোনো কথা বলার সুযোগ থাকবে না।
ভোটকেন্দ্র থেকে কোনো এজেন্টকে বের করে দেওয়া কিংবা কোনো ভোটারকে কেন্দ্রে যেতে বাধা দেওয়া হলে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ জড়িতদের বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়াসহ ভোটগ্রহণ স্থগিত করা হবে বলে জানান এই নির্বাচন কমিশনার। অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান, রংপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।