আল মাহমুদের মতো কবির জন্ম সবসময় হয় না কমরুদ্দিন আহমদ

111

দেশের প্রখ্যাত ও জনপ্রিয় কবি আল মাহদু প্রয়াত হয়েছেন। চট্টগ্রামে আল মাহমুদ নিয়ে যারা গবেষণা করেন তাদের মধ্যে কবি কমরুদ্দিন আহমদ অন্যতম। আল মাহমুদের প্রয়াণ এবং চট্টগ্রামের বইমেলা এ দুই বিষয় নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন আল মাহমুদ গবেষক কমরুদ্দিন আহমদ।
‘আল মাহমুদ : কবি ও কথাশিল্পী’ নামে তিনি একটি গবেষণা গ্রন্থ প্রকাশ করেছেন। তার জন্য এ কবি সম্মাননাও অর্জন করেন।
এসব বিষয়ে কবি কমরুদ্দিন কথা বলেছেন। তিনি বলেন, এবারের বইমেলা সার্বজনীনতা পেয়েছে। সিটি কর্পোরেশনের উদ্যোগে চট্টগ্রাম বইমেলা একটি যুগান্তকারী পদক্ষেপ। এবারই চট্টগ্রামে একটি মানসম্মত বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। চট্টগ্রাম স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠ বইমেলা আয়োজনের উপযুক্ত স্থান। যে কারণে এ বছর বইমেলা পাঠক, লেখক ও প্রকাশকের সমন্বয়ে প্রাঞ্জল হয়ে উঠেছে। প্রতিদিন পাঠক, লেখক, প্রকাশক ও সাহিত্য-সংস্কৃতিমনাদের পদচারণায় মুখরিত হচ্ছে চট্টগ্রাম বইমেলা।
কমরুদ্দিন বলেন, আমি মূলত কবি। পেশা অধ্যাপনা কাম সাংবাদিকতা। ছোটবেলা থেকে কবিতা লিখি। এ বছর চট্টগ্রামের বলাকা প্রকাশন থেকে আমার ৬ষ্ঠ কাব্যগ্রন্থ ‘বিলবোর্ডে শব্দনূপুর’ প্রকাশিত হয়। এর পূর্বে প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হলো- শহর ছেড়েই যাবো, সবুজ সুখের পুলক, বিষাদের ভাসানে জলজ ঘাতক, হৃদয় শঙ্খতীরে ও গন্ধরাজের ঘ্রাণ। বলাকা প্রকাশন থেকে ২০১৫ সালে আমার আল মাহমুদের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে গবেষণা প্রবন্ধের বই ‘আল মাহমুদ : কবি ও কথাশিল্পী, বের হলে চট্টগ্রামে আমি আল মাহমুদ গবেষক হিসেবে পরিচিত হই। তার পূর্বে ২০১১ সালে আমার ‘আধুনিক কবিতা : প্রাসঙ্গিক বিবেচনা’ গ্রন্থ বের হয়। কবি আল মাহমুদকে নিয়ে বাংলাদেশ ও কলকাতায় বহু গবেষণা হয়েছে। এখানে ড. ফজলুল হক তুহিন, ড. ফজলুল হক সৈকত, ড. ইয়াহ্ইয়া মান্নানসহ বহু কবি ও গবেষক কবি আল মাহমুদকে নিয়ে কলম ধরেছেন। আল মাহমুদের মতো কবির সবসময় জন্ম হয় না। তাদের গবেষণায় নানাভাবে সোনালি কাবিনের কবি উপস্থাপিত হয়েছে। তবে ‘আল মাহমুদ : কবি ও কথাশিল্পী’ গবেষণা গ্রন্থে আমি কবি ও কথাসাহিত্যিক আল মাহমুদকে সার্বিকভাবে তুলে ধরার চেষ্টা করেছি। এই গ্রন্থটি কবি আল মাহমুদের উপর একক ও সার্বিকভাবে প্রথম গ্রন্থ হিসেবে বিবেচিত। যে কারণে এ গ্রন্থের জন্য আমি একটি সম্মাননাও পেয়েছি ঢাকা জাতীয় প্রেস ক্লাবে গত ৮ ফেব্রæয়ারি। বাংলাদেশ সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ) আমাকে গ্রন্থটির জন্য সম্মাননা প্রদান করে। চট্টগ্রাম বইমেলায় বলাকা প্রকাশন, সালফি পাবলিকেশন ও গলুই প্রকাশনে আমার অন্যান্য গ্রন্থসহ ‘আল মাহমুদ কবি ও কথাশিল্পী’ পাওয়া যাচ্ছে। বইমেলা চলাকালীন কবি আল মাহমুদের মৃত্যুতে আমার গবেষণা গ্রন্থটির প্রতি পাঠকের আগ্রহ বেড়েছে।