আলজেরিয়ায় পঞ্চমবারের মতো ক্ষমতায় আসতে পারেন বুতেফ্লিকা

26

অসুস্থ, তারপরও পঞ্চমবারের মতো আবারও নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট আবদেলআজিজ বুতেফ্লিকা। বর্তমানে তিনি প্রেসিডেন্ট হিসেবে দেশটিতে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছেন। এ নিয়ে বুতেফ্লিকা বলেন, পঞ্চম মেয়াদে জয়ী হলে আমি বিরোধী দলের দাবি অনুযায়ী দেশটির রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন আনবো এবং শিগগির পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের ডাক দেবো। যেখানে আমি প্রার্থী হবো না। জাতির উদ্দেশে দেওয়া বার্তায় তিনি বলেন, ১৮ এপ্রিল দেশের আসন্ন নির্বাচনে আমি যদি আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হই, তাহলে নতুন সংবিধানে গণভোটের ব্যবস্থা রাখবো। স্বাধীন নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে বিরোধী দলের দাবিতে সাড়া দেবো। এসময় আসন্ন নির্বাচনের প্রচারণার জন্য শিগগির ‘জাতীয় সম্মেলন’ আয়োজন করার কথা জানান তিনি। সা¤প্রতিক সময়ে আবদেলআজিজ বুতেফ্লিকার ক্ষমতায় থাকা নিয়ে বিরোধীতা করে দেশটিতে চলছে ব্যাপক আন্দোলন।
এ প্রসঙ্গে বার্তায় বুতেফ্লিকা বলেন, আমি আন্দোলনকারীদের অনুরোধের কথা শুনেছি। বিশেষ করে তরুণদের অনুরোধ, যারা দেশের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করেছে। ১৯৯৯ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন বুতেফ্লিকা। এরপর ২০১৩ সালে চতুর্থ মেয়াদে ক্ষমতায় থাকাকালীন স্ট্রোক করার পর থেকে তার কর্মক্ষমতা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দেয়। গত সপ্তাহে মেডিকেল চেকআপ করাতে সুইজারল্যান্ডে যান ৮২ বছর বয়সী বুতেফ্লিকা। সেসময় সরকারি কর্তৃপক্ষ কিংবা মিডিয়ার কেউই তার দেশে ফিরে আসার ব্যাপার কোনো ধরনের প্রতিবেদন দেয়নি।
এর আগে প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়েছিল- তিনি পুনরায় নির্বাচন করবেন। তবে রোববারের আগ পর্যন্ত তার প্রাতিষ্ঠানিক কোনো ভিত্তি ছিল না।
আসন্ন নির্বাচনের প্রার্থিতা দাখিলের শেষ দিন রবিবার বুতেফ্লিকার প্রচারণা প্রধান আব্দেলঘানি জালান দেশটির সাংবিধানিক কাউন্সিলে তার প্রার্থিতার কাগজপত্র জমা দেন। এরপর কয়েকশ’ ছাত্র রাস্তায় নেমে এর নিন্দা জানায়। সেদিন আলজেরিয়ার রাজধানী এবং সাংবিধানিক কাউন্সিলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল।
এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া আন্দোলনরত ছাত্রদের ছবিতে তাদের সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে। পাশাপাশি রবিবার ফ্রান্সের প্যারিস এবং দক্ষিণাঞ্চলে অবস্থিত শহর মারসেইলেতে আলজেরীয় স¤প্রদায়ের কয়েক হাজার মানুষ বুতেফ্লিকা বিরোধী আন্দোলন করেছে। অন্যদিকে, রবিবার ২০০৪ এবং ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বুতেফ্লিকার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী আলী বেনফ্লিস আসন্ন নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে ঘোষণা দিয়েছেন।