আর কোনও যুদ্ধ হবে না : কিম

32

বহির্বিশ্বের নিরবচ্ছিন্ন চাপ এবং সামরিক হুমকি সত্ত্বেও নিজেদের পারমাণবিক অস্ত্র দেশের সুরক্ষা এবং ভবিষ্যতের গ্যারান্টি হওয়ায় ‘আর কোনও যুদ্ধ হবে না’ বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মঙ্গলবার দেশটির সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে উত্তর কোরিয়ার নেতা এমন মন্তব্য করেছেন বলে জানানো হয়েছে। কেসিএনএ বলছে, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের অবসানের ৬৭তম বার্ষিকীর দিনে ২৭ জুলাই এক অনুষ্ঠানে কিম জং উন এ মন্তব্য করেন। ওই অনুষ্ঠানে কোরীয় যুদ্ধের প্রবীণ সৈনিকদের সংবর্ধনা দেন তিনি।
বক্তৃতায় কিম জং উন বলেন, আরেকটি সশস্ত্র সংঘাত ঠেকাতে ‘নিরঙ্কুশ শক্তি’ অর্জনের জন্য পারমাণবিক অস্ত্র তৈরি করেছে উত্তর কোরিয়া। তিনি বলেন, সর্বোচ্চ শক্তির বিরুদ্ধে লড়তে আমরা পারমাণবিক অস্ত্র তৈরি করেছি। আমরা এখন যেকোনও সাম্রাজ্যবাদী ও বৈরী শক্তির তীব্র চাপ এবং সামরিক হুমকির মুখে নিজেদের রক্ষা করতে সক্ষম।
উত্তর কোরিয়ার এই নেতা বলেন, ‘আমাদের বিশ্বস্ত এবং কার্যকর আত্মরক্ষামূলক পারমাণবিক প্রতিরোধকারীকে ধন্যবাদ। আর কোনও যুদ্ধ হবে না। আমাদের দেশের নিরাপত্তা এবং ভবিষ্যৎ আজীবনের জন্য সুদৃঢ় থাকবে।’
ওয়াশিংটনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করার লক্ষ্যে দুই দেশের মাঝে আলোচনা শুরু হলেও বর্তমানে তা আটকে আছে।
এর মাঝেই উত্তর কোরিয়ার নেতা তার দেশের সুরক্ষা এবং ভবিষ্যতের ব্যাপারে কাক্সিক্ষত সক্ষমতা অর্জনের কথা বললেন। উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির অবসানের লক্ষ্যে ২০১৮ সালে সিঙ্গাপুরে কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো বৈঠক করেন। সেই সময় কোরীয় দ্বীপের উত্তেজনার অবসানের ব্যাপারে অনেকেই আশা দেখতে শুরু করেন। কিন্তু ২০১৯ সালে ভিয়েতনামে চিরবৈরী এ দুই দেশের রাষ্ট্রনেতার বৈঠকটি পুরোপুরি ব্যর্থ হয়।